শনিবার, ২০ জুলাই ২০২৪, ১১:০৪

শেখ মুজিবুর রহমানকে নিয়ে নির্মিত ১০টি বাংলা গানের অ্যালবাম প্রকাশনা ও বিশেষ সঙ্গীতানুষ্ঠান

শেখ মুজিবুর রহমানকে নিয়ে নির্মিত ১০টি বাংলা গানের অ্যালবাম প্রকাশনা ও বিশেষ সঙ্গীতানুষ্ঠান

গতকাল ১৭ই জুন ২০২৪ পূর্ব লন্ডনের ব্রাডী আর্ট সেন্টারে সর্ব ইউরোপিয়ান আওয়ামী সোসাইটি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের উপরে নির্মিত ১০টি নতুন বাংলা গানের একটি ঐতিহাসিক সিডি অ্যালবাম “তুমি যে মৃত্যুঞ্জয়” এর আনুষ্ঠানিক প্রকাশনা ও বিশেষ সঙ্গীতানুষ্ঠানের আয়োজন করে।

“তুমি যে মৃত্যুঞ্জয়” কোলকাতার রাগা মিউজিক কোম্পানী থেকে ইউ টিউবে প্রকাশিত হয়েছে। এটির গ্রন্থনা, পরিকল্পনা ও বিন্যাস ড. আনোয়ারুল হকের আর সুর সংযোজনা ও সংগীত পরিচালনা করেন সৌম্যেন অধিকারী।

এই মহতী কাজটি বঙ্গবন্ধুভক্ত বিশ্ব বাঙালী ও বঙ্গবন্ধুর দুই যোগ্য কন্যাকে নিবেদন করা হলো। এই প্রকাশনা অনুষ্ঠানে সভাপতিত্ব করেন অ্যাড. টি.এম. জানে আলম। উপস্থাপনা ও সার্বিক তত্ত্বাবধানে ছিলেন উপদেষ্টা ড. আনোয়ারুল হক।

সহযোগিতায় ছিলেন যুগ্ম সাধারণ সম্পাদক মুর্শিদ উদ্দিন আহমেদ ও সাংস্কৃতিক সম্পাদক হীরা কাঞ্চন হীরক। উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে অনলাইনে যুক্ত হয়ে অনুষ্ঠানটির শুভ প্রকাশনা ঘোষনা করেন বাংলাদেশ সরকারের মাননীয় মন্ত্রী লেফটেন্যান্ট কর্নেল (অবসরপ্রাপ্ত) জনাব মুহাম্মদ ফারুক খান।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন যুক্তরাজ্য আওয়ামী লীগের সম্মানিত সভাপতি সুলতান মাহমুদ শরীফ, যুক্তরাজ্য আওয়ামী লীগের সাধারন সম্পাদক সৈয়দ সাজিদুর রহমান ফারুক, বার্কিং ও ডেগেনহাম বারার মেয়র মইন কাদরী, যুক্তরাজ্য আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আব্দুল আহাদ চৌধুরী সহ আরও অনেক গণ্যমান্য ব্যাক্তিবর্গ।

এই মহতী অনুষ্ঠানের শুরুতে বাংলাদেশের জাতীয় সঙ্গীত পরিবেশন করা হয়। এরপর সংগঠনের সভাপতি এ্যাডভোকেট টি. এম. জানে আলম স্বাগত বক্তব্য রাখেন।

ড. আনোয়ারুল হক অনুষ্ঠানে উপস্থাপনা ও প্রতিটি গানের সাথে নিজের গ্রন্থনা করা ধারাবর্ণনা হৃদয়গ্রাহী করে পাঠ করেন। অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে কিংবদন্তি শিল্পী ও সুরকার হেমন্ত মুখোপাধ্যায়ের বেশ কিছু মনোমুগ্ধকর গান গেয়ে শোনান জনপ্রিয় সুরকার ও শিল্পী সৌম্যেন অধিকারী।

ইউনিক এই অ্যালবামে প্রয়াত কলামিস্ট আব্দুল গাফফার চৌধুরী সহ কয়েকজন প্রথিতযশা গীতিকারের গান সন্নিবেশিত হয়েছে। বঙ্গবন্ধুর উপরে ১০ গানের সমন্নয়ে অ্যালবাম এই প্রথম যাতে প্রত্যেকটি গানের সাথে বঙ্গবন্ধুর জীবনের উল্লেখযোগ্য ঘটনার উপর ধারাবর্ণনা সংযুক্ত করা হয়েছে।

বঙ্গবন্ধু ও বাংলাদেশ শীর্ষক কবিতা আবৃত্তি করেন মিডিয়া বাক্তিত্ব মিছবাহ জামাল, মুরশিদ উদ্দিন আহমেদ, ইমাম হোসেন। বঙ্গবন্ধুর উপরে লেখা এবং নীজের সুরে গান গেয়ে শোনান হীরা কাঞ্চন হীরক।

অনুষ্ঠান সফল করার লক্ষ্যে সহযোগিতা করেন- অত্র সংগঠনের সহ-সভাপতি সবিতা রানী বিশ্বাস (বেবী), ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক বাবুল খান (শামীম) উপদেষ্টা দেলোয়ার হোসেন বেগ, উপদেষ্টা হাজী শাহ আলম,সহ-সভাপতি মজিবুর রহমান সরকার, সহ সভাপতি ফারুক হোসেইন, সহ সভাপতি আলহাজ্ব দেলোয়ার মাতবর, সহ-সভাপতি টি.এম.শহীদুল আলম সহ-সভাপতি ইমাম হোসেন, উপদেষ্টা হাসান ইমাম,পলাশ সিদ্দিকী, যুগ্ন সাধারণ সম্পাদক ফারজানা করিম তানিঁযা, শফিকুল ইসলাম, বি. এম. শফিক, সাংগঠনিক সম্পাদক নাসিম খালাশি, উপদেষ্টা নুরুন নবী সহ অন্যান্য নেতৃবৃন্দ।

সর্বশেষে অনুষ্ঠানের সমাপ্তি ও ধন্যবাদ জ্ঞাপন করেন সর্ব ইউরোপিয়ান আওয়ামী সোসাইটির যুগ্ম সাধারণ সম্পাদক মুরশিদ উদ্দিন আহমেদ ও উপদেষ্টা ড: আনোয়ারুল হক।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *



পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১  
All rights reserved © shirshobindu.com 2012-2024