শনিবার, ২০ জুলাই ২০২৪, ১১:৪০

যুক্তরাজ্যে প্রথমবার ‘এআই প্রার্থী’র নির্বাচন

যুক্তরাজ্যে প্রথমবার ‘এআই প্রার্থী’র নির্বাচন

যুক্তরাজ্যে আগামী ৪ জুলাই অনুষ্ঠিত হবে সাধারণ নির্বাচন। সেই নির্বাচনে এবার মানুষের পাশাপাশি প্রতিদ্বন্দ্বিতা করবে কৃত্রিম বুদ্ধিমত্তাও (এআই)। নির্বাচনে জিতলে তিনিই বিশ্বের প্রথম ‘এআই আইনপ্রণেতা’ হবেন বলে দাবি করা হচ্ছে।

বার্তা সংস্থা এএফপির খবরে জানা যায়, যুক্তরাজ্যে এবারের সাধারণ নির্বাচনে সংসদ সদস্য হওয়ার জন্য লড়তে চলা কয়েকশ প্রার্থীর মধ্যে একজন হলেন স্টিভ এন্ডাকট। তার প্রচারণার ধরন অন্যদের থেকে একেবারেই আলাদা। তিনি নির্বাচনী প্রচারাভিযানের লিফলেটে নিজের মুখচ্ছবির পরিবর্তে ব্যবহার করছেন এআই তৈরি করা একটি অবতার।

৫৯ বছর বয়সী এ ব্যবসায়ী বার্তা সংস্থা রয়টার্সকে বলেছেন, আমরা একটি দল গঠন করছি। এই নির্বাচনের পরে আমরা সারা দেশে আরও এআই প্রার্থী নিয়োগ করবো। আমরা বড় এবং গণতান্ত্রিক কিছু ব্লক তৈরিতে এটিকে উদ্বোধন হিসেবে দেখছি।

এন্ডাকট জানান, প্রথাগত রাজনীতিতে হতাশ হওয়ায় তিনি ব্রাইটন প্যাভিলিয়ন নির্বাচনী এলাকা থেকে স্বতন্ত্র প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করবেন। ব্যালট পেপারে তার নাম দেখাবে ‘এআই স্টিভ’।

এ বিষয়ে দাতব্য কর্মী ইওনা জনস্টন বলেন, কর্মক্ষেত্র, সামাজিক যোগাযোগের মতো অনেক ক্ষেত্রেই আমরা এআই ব্যবহার করছি। তাহলে রাজনীতিতে কেন করবো না? এটি আমাদের জীবনযাত্রার ধরন বদলে দিতে পারে।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *



পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১  
All rights reserved © shirshobindu.com 2012-2024