শনিবার, ২০ জুলাই ২০২৪, ১১:২৭

সাহাবি

আজ শুক্রবার। পবিত্র জুমাবার। আজকের বিষয় ‘সাহাবি’। শীর্ষবিন্দু পাঠকদের জন্য এই বিষয়ে বিস্তারিত আলোচনা করেছেন ‘ইসলাম বিভাগ প্রধান’ ইমাম মাওলানা নুরুর রহমান।

‘সাহাবি’ শব্দটি আরবি ভাষার ‘সুহবত’ শব্দের একটি রূপ। একবচনে ‘সাহাবি’ (صحابي) এবং বহুবচনে ‘সাহাবাতুন’ (صحابة) ও ‘আসহাব’ (اصحاب) ব্যবহৃত হয়। আভিধানিক অর্থ সঙ্গী, সাথী, বন্ধু, অনুসারী, সহচর, এক সাথে জীবন যাপনকারী অথবা সাহচর্যে অবস্থানকারী।

ইসলামি পরিভাষায় ‘সাহাবা’ শব্দটি দ্বারা মুহাম্মদের (সা.) নবী রাসূলগণের পর রাসূলুল্লাহ (স)-এর সাহাবীগণ ছিলেন শ্রেষ্ঠ মানুষ ও দীনের অকুতোভয় সৈনিক।

তাঁদের মাধ্যমেই দিগদিগন্তে ইসলামের দাওয়াত পৌঁছেছে। এমনকি তাঁদের মর্যাদা, সফলতা কুরআন হাদীস ও ইজমায়ে উম্মত দ্বারা প্রমাণিত। তাঁরা ছিলেন তথা উম্মতের আমানতদার এবং অনুকরণীয় আদর্শ।

সাহাবী শব্দের অর্থ কি
সাহাবী (صحابة) এর আভিধানিক অর্থ : সাহাবী শব্দটি আভিধানিক দৃষ্টিকোণ থেকে কয়েকটি অর্থে ব্যবহার হয়। যেমন- সঙ্গী, সাথি, বন্ধু, অনুসারী, সহচর ইত্যাদি।

সাহাবী কাকে বলে
সাহাবী (صحابة)-এর পারিভাষিক সংজ্ঞা : ওলামায়ে কেরাম সাহাবীর পারিভাষিক সংজ্ঞার ব্যাপারে কয়েকটি অভিমত ব্যক্ত করেছেন।

যেমন-
১. ইসলামী শরীয়তের পরিভাষায় মুহাম্মদ (স)-এর সঙ্গী সাথিগণের মধ্যে যাঁরা তাঁর ওপর ঈমান আনয়ন করে, তাঁর অনুকরণ ও অনুসরণ করেছেন এবং ঈমানের ওপর ইন্তেকাল করেছেন, তাঁরাই সাহাবী।

২. ইমাম বুখারী (র) বলেন- যাঁরা নবী করীম (স)-কে নিজ চোখে দেখেছেন অথবা মুসলমান হিসেবে তাঁর সাথে ছিলেন, তাঁরাই সাহাবী।
৫. আল মুজামুল ওয়াসীত গ্রন্থকারের মতে- সাহাবী হলেন যিনি ঈমানের সাথে নবী করীম (স)-এর সাথে সাক্ষাৎ লাভ করেছেন এবং ইসলামের ওপর মৃত্যুবরণ করেছেন।

সাহাবীগণের ন্যায়পরায়ণতা প্রমাণ : মুহাদ্দিসগণ হাদীস গ্রহণ করার ক্ষেত্রে সাহাবীগণের পর প্রত্যেক রাবীর মুখস্থশক্তি, ন্যায়পরায়ণতা যাচাই বাছাই করার ক্ষেত্রে কঠিন পদ্ধতি অবলম্বন করেছেন; কিন্তু কোনো সাহাবীর ন্যায়পরায়ণতা নিয়ে প্রশ্ন তুলেননি; বরং ওলামায়ে কেরাম ঐকমত্য পোষণ করেছেন।

অন্যদিকে খারেজী ও শিয়া সম্প্রদায় বিভ্রান্ত হয়ে সাহাবীগনকে ইসলামের শত্রু বলে গণ্য করে। তারা সাহাবীগণের শিক্ষাকে কুফরী বলে আখ্যায়িত করতঃ এ বিষয়ে অগণিত মিথ্যা প্রচার করে।

এর উদ্দেশ্য হলো, ইসলামের মর্মমূলে আঘাত করা ও ইসলামের সৌধকে ভেঙে ফেলা। কেননা সাহাবীগণের সততা প্রশ্নবিদ্ধ হলে ইসলামের সত্যতা প্রশ্নবিদ্ধ হয়ে যায়। কারণ তাঁদের মাধ্যমেই ইসলাম প্রচারিত হয়েছে।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *



পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১  
All rights reserved © shirshobindu.com 2012-2024