শনিবার, ২০ জুলাই ২০২৪, ১১:০৩

রোশনারা আলী পরাজয় এড়ালেন যেভাবে

রোশনারা আলী পরাজয় এড়ালেন যেভাবে

ফিলিস্তিন ইস্যুতে লেবার পার্টির ভূমিকা এবং নির্বাচনি মৌসুম ছাড়া নিজ আসনে সামাজিক কার্যক্রমে নিষ্ক্রিয়তার অভিযোগ ছিল রোশনারা আলীর বিরুদ্ধে। এছাড়া এই আসনটির নাম আগে বেথনাল গ্রিন অ্যান্ড বো থাকলেও এবার সীমানা পরিবর্তন করে বেথনাল গ্রিন ও স্টেপনি করা হয়।

এতে আসনটিতে ভোট বাড়ে বাংলাদেশিদের। টানা পাঁচবারের মতো বিজয়ী হয়ে নতুন রেকর্ড সৃষ্টি করেছেন ব্রিটেনের বাংলাদেশি বংশোদ্ভূত প্রথম এমপি রোশনারা আলী। তবে চারবার টানা এমপি হওয়ার পরও এবার মাত্র ১ হাজার ৬৮৯ ভোটের ব্যবধানে কষ্টসাধ্য জয় নিয়ে সন্তুষ্ট থাকতে হয়েছে তাকে।

আসনের সীমানা পরিবর্তন ও টানা ১৪ বছর এমপি থাকায় এবার এই আসনে জনপ্রতিনিধি পরিবর্তনের একটি পরিকল্পনা ছিল রোশনারা বিরোধীদের। কিন্তু তাদের মধ্যে সমন্বয় ছিল না। এই সুযোগকে কাজে লাগাতে পারায় শেষ মুহূর্তে জয় হাতছাড়া হয়নি তার।

এই আসনে লিবডেম থেকে প্রার্থী হয়ে দীর্ঘদিন ধরে মাঠে ছিলেন আরেক বাংলাদেশি বংশোদ্ভূত প্রার্থী রাবিনা খান। এবার লিবডেম দেশজুড়ে ৭১টি আসনে জিতেছে। কিন্তু এই আসনে রাবিনা পেয়েছেন মাত্র ৪ হাজার ৭৭৭ ভোট।

এই আসনে এবার একেবারে শেষ মুহূর্তে মাঠে নামেন অতীতে দুবার রোশনারার সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করা আজমল মাশরুর। তিনি তার পোস্টারে টাওয়ার হ্যামলেটসের মেয়র লুৎফুর রহমানের ছবি ব্যবহার করে প্রচারণা চালান।

তবে লুৎফুর রহমানের দলের পক্ষ থেকে এর প্রতিবাদ করে বলা হয়, এই নির্বাচনে তারা কাউকে সমর্থন দেয়নি। যদিও শেষ মুহূর্তে লুৎফুর রহমানের কর্মী সমর্থকসহ কমিউনিটির একটি উল্লেখযোগ্য অংশের সমর্থকরা প্রায় প্রকাশ্যে মাঠে নামেন আজমলের পক্ষে। এতে উল্টে যায় আগের সব সমীকরণ।

স্থানীয় রাজনীতির পর্যবেক্ষকরা বলছেন, আজমল ও রাবিনা টাওয়ার হ্যামলেটসের রাজনীতিতে মূলত একই বলয়ের রাজনীতিবিদ হিসেবে পরিচিত। এই দুই প্রার্থীর জায়গায় একজন প্রার্থী থাকলে সব হিসেব যে পাল্টে যেত তা ভোটের ফলাফলই জানান দিচ্ছে।

ডানপন্থি ধারাগুলো এক হতে না পারলেও এর বিপরীতে কৌশলী রাজনীতিবিদ রোশনারা ডানপন্থিদের বাইরের সব বলয়কে ঐক্যবদ্ধভাবে নিজের পক্ষে নামাতে সক্ষম হন। অন্যদিকে ব্রিটেনজুড়ে এবার সর্বোচ্চ সংখ্যক ৩৪ জন বাংলাদেশি বংশোদ্ভূত বিভিন্ন আসনে প্রার্থী হয়েছিলেন। কিন্তু শেষ পর্যন্ত গত বারের নির্বাচনে বিজয়ী সেই চারজন ছাড়া আর কেউ জয়ী হতে পারেননি।

ঘোষিত ফলে দেখা গেছে, রোশনারা আলী ১৫ হাজার ৮৯৬ ভোট পেয়ে পঞ্চমবারের মতো নির্বাচিত হয়েছেন। তার নিকটতম স্বতন্ত্র প্রার্থী আজমল মাশরুর পেয়েছেন ১৪ হাজার ২০৭ ভোট। আজমল মাশরুর শেষ পর্যন্ত রাবিনার নিজস্ব কিছু ভোট ছাড়া রোশনারা-বিরোধী সব পক্ষের ভোট টানতে পারায় তীব্র প্রতিদ্বন্দ্বিতায় উঠে এসে চমক দেখান। এই আসনের অপর দুই স্বতন্ত্র বাংলাদেশি প্রার্থী স্যাম উদ্দীন ৩২৫ ও মো. সুমন আহমদ ৩১৫ ভোট পেয়েছেন।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *



পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১  
All rights reserved © shirshobindu.com 2012-2024