মঙ্গলবার, ০৩ অগাস্ট ২০২১, ০৪:৩৪

প্রতিদিন ব্যয় ১৬ লাখ টাকা

প্রতিদিন ব্যয় ১৬ লাখ টাকা

/ ১২
প্রকাশ কাল: শুক্রবার, ১ মার্চ, ২০১৩

 

ব্রিটেন পুলিশের তথ্য মতে উইকিলিকসের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জকে পাহারা দেয়ার জন্য ব্রিটিশ সরকারের প্রতিদিনের ব্যয় প্রায় ১৬ লাখ টাকা। লন্ডনে ইকুয়েডরের দূতাবাস ঘিরে ২৪ ঘণ্টা পুলিশি পাহারার পেছনে এ অর্থ ব্যয় হয়। সুইডেনে প্রত্যর্পণ এড়াতে গত বছরের জুন থেকে ওই দূতাবাসে আছেন অ্যাসাঞ্জ।

লন্ডন মহানগর পুলিশের সদর দফতর স্কটল্যান্ড ইয়ার্ডের ধারণা, গত বছর জুন থেকে গত জানুয়ারি পর্যন্ত ইকুয়েডর দূতাবাসের বাইরে সার্বক্ষণিক পুলিশি পাহারার পেছনে তাদের মোট ব্যয় হয়েছে ২৯ লাখ পাউন্ড (প্রায় সাড়ে ৩৫ কোটি টাকা)। সে হিসেবে গত প্রায় সাড়ে সাত মাসে অ্যাসাঞ্জের পেছনে দৈনিক ব্যয় হয়েছে ১৬ লাখ টাকা। এর মধ্যে ২৩ লাখ পাউন্ড খরচ হয়েছে সেখানে দায়িত্ব পালনকারী পুলিশ সদস্যদের বেতনের পেছনে। আর বাকিটা খরচ হয়েছে ওই পুলিশ সদস্যদের ওভারটাইমের পেছনে।

ইকুয়েডর দূতাবাসের এক মুখপাত্র বলেন, যুক্তরাজ্য অ্যাসাঞ্জের দায়িত্ব নিয়ে এই খরচের বহর কমাতে পারে। সেক্ষেত্রে যুক্তরাজ্যকে নিশ্চয়তা দিতে হবে যে তারা কোনোভাবেই অ্যাসাঞ্জকে যুক্তরাষ্ট্রের হাতে তুলে দেবে না। ব্রিটিশ স্বরাষ্ট্র মন্ত্রণালয় চাইলে আমাদের এ প্রস্তাব দিতে পারে। তবে এখন পর্যন্ত তারা সে রকম কোনো উদ্যোগ নেয়নি। ওই মুখপাত্র আরও বলেন, অ্যাসাঞ্জকে যুক্তরাষ্ট্রে পাঠানো হবে না—এমন নিশ্চয়তা না পাওয়া পর্যন্ত ইকুয়েডর অ্যাসাঞ্জের নিরাপত্তা ও মানবাধিকার রক্ষা করবে।

যৌন নিপীড়নের অভিযোগে সুইডেনে অ্যাসাঞ্জের বিরুদ্ধে মামলা রয়েছে। সুইডেন চায় লন্ডন তাকে তাদের হাতে তুলে দিক। এ বিষয়ে সুইডিশ কর্তৃপক্ষের আহ্বানের পরিপ্রেক্ষিতে ২০১১ সালের ডিসেম্বরে লন্ডন পুলিশ অ্যাসাঞ্জকে গ্রেফতার করে। পরে ব্রিটেনের সর্বোচ্চ আদালত তাকে সুইডেনে প্রত্যর্পণের পক্ষে রায় দেয়। রায়ের পরপরই গত বছর ১৯ জুন লন্ডনের ইকুয়েডর দূতাবাসে আশ্রয় নেন অ্যাসাঞ্জ। ওইদিন থেকেই সেখানে ২৪ ঘণ্টা পুলিশি পাহারা শুরু করে যুক্তরাজ্য সরকার।

 




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *



পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  
All rights reserved © shirshobindu.com 2021