বুধবার, ২৮ ফেব্রুয়ারী ২০২৪, ০২:৫০

দেশে দাম বেড়েছে সোনার

দেশে দাম বেড়েছে সোনার

/ ১২৩
প্রকাশ কাল: সোমবার, ১৭ ফেব্রুয়ারী, ২০১৪

শীর্ষবিন্দু নিউজ: দেশে পর পর তিন দফা কমার পর বেড়েছে সোনার দাম, ভালো মানের সোনার দাম ভরিতে প্রায় দেড় হাজার টাকা বাড়ানো হয়েছে। গত শনিবার বাংলাদেশ জুয়েলার্স সমিতির (বাজুস) এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, রোববার থেকে নতুন দর কার্যকর হবে। অর্থনীতি সাময়িকী ব্লুমবার্গের তথ্য অনুযায়ী আন্তর্জাতিক বাজারে গত একমাসে সোনার দাম বেড়েছে ৮০ ডলারের মতো।

নতুন দর অনুযায়ী প্রতি ভরি (১১ দশমিক ৬৬৪ গ্রাম) ভালো মানের অর্থাৎ ২২ ক্যারেট সোনা ৪৮ হাজার ৪০৫ টাকা ৬০ পয়সায় বিক্রি হবে, যার দাম আগে ছিল ৪৬ হাজার ৯৪৭ টাকা ৬০ পয়সা। এছাড়া ২১ ক্যারেট সোনা প্রতি ভরির দাম ধরা হয়েছে ৪৬ হাজার ২৪৭ টাকা, ১৮ ক্যারেট ৩৯ হাজার ৬৫৭ টাকা এবং সনাতন পদ্ধতিতে ২৭ হাজার ৪১০ টাকা । প্রতি ভরি ২১ ক্যারেট রুপার  দাম ঠিক করা হয়েছে এক হাজার ২৮৩ টাকা। শনিবার পর্যন্ত ২১ ক্যারেট সোনা প্রতি ভরির দাম ছিল ৪৪ হাজার ৮৪৮ টাকা, ১৮ ক্যারেট ৩৮ হাজার ৪৩২ টাকা ৮৮ পয়সা ও সনাতন পদ্ধতিতে ২৬ হাজার ২৪৪ টাকা। প্রতি ভরি ২১ ক্যারেট  রুপা বিক্রি হয়েছে এক হাজার ২২৪ টাকা ৭২ পয়সায়।

বাংলাদেশ জুয়েলার্স সমিতির সাধারণ সম্পাদক দেওয়ান আমিনুল ইসলাম শাহীন জানান, আন্তর্জাতিক বাজারে দর বৃদ্ধি এবং স্থানীয় বাজারে চাহিদা বাড়ার কারণে সোনার দাম বাড়ানো হয়েছে। মাস খানেক আগে যে সোনার দর এক হাজার ২৩০ থেকে এক হাজার ২৫০ ডলারের মধ্যে উঠানামা করতো, তা এখন এক হাজার ৩২০ ডলার। গত এক মাসে প্রতি আউন্স ভালো মানের সোনার দাম একশ’ ডলারের মতো বেড়েছে বলে জানান তিনি।

তিনি বলেন, গত বছরের শেষের দিকে অবরোধ-হরতালসহ রাজনৈতিক অস্থিরতার কারণে বেশ কিছু দিন দোকানপাট বন্ধ ছিল।  ডিসেম্বর মাস বিয়ের মওসুম হওয়ার পরও সোনার বিক্রি কম ছিল । এ কারণে সোনার দাম কমাতে হয়েছিল। এখন পরিস্থিতির উন্নতি হওয়ায় দেশের বাজারে সোনার চাহিদার পাশাপাশি দাম বেড়েছে জানান তিনি।

এর আগে গত বছরের ১৮ ডিসেম্বর , ১৫ নভেম্বর এবং ১৫ সেপ্টেম্বর  সোনার দাম পুনর্নিধারণ করে জুয়েলার্স সমিতি। আন্তর্জাতিক দর, সরবরাহ ও চাহিদা- এই তিনটি বিষয় বিবেচনায় নিয়ে স্থানীয় বাজারে সোনার দাম সমন্বয় করা হয় জানান আমিনুল ইসলাম ।




Comments are closed.



পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯  
All rights reserved © shirshobindu.com 2024