বুধবার, ২৮ ফেব্রুয়ারী ২০২৪, ০৩:৪২

ব্যানার-সাইনবোর্ড ও গাড়ির নম্বর প্লেট বাংলায় করার হাইকোর্টের নির্দেশ

ব্যানার-সাইনবোর্ড ও গাড়ির নম্বর প্লেট বাংলায় করার হাইকোর্টের নির্দেশ

/ ২৭৮
প্রকাশ কাল: সোমবার, ১৭ ফেব্রুয়ারী, ২০১৪

শীর্ষবিন্দু নিউজ: এক মাসের মধ্যে সব ব্যানার, সাইনবোর্ড ও গাড়ির নম্বর প্লেট বাংলায় করার নির্দেশ দিয়েছে হাইকোর্ট। একই সঙ্গে সর্বক্ষেত্রে কেন বাংলা প্রচলন করা হবে না এ মর্মে সরকারের প্রতি রুল জারি করা হয়েছে। আদালতসহ সব ক্ষেত্রে বাংলা ভাষা ব্যবহারে কার্যকর ব্যবস্থা প্রবর্তণের নির্দেশনা চেয়ে হাইকোর্টে একটি রিট আবেদনের প্রেক্ষিতে আজ এ নির্দেশ দেয়া হয়।

দূতাবাস ও বিদেশি প্রতিষ্ঠান ছাড়া দেশের সব সাইন বোর্ড, নেইমপ্লেট ও গাড়ির নম্বর প্লেট বাংলায় লেখার নির্দেশ দিয়েছে হাই কোর্ট। একটি রিট আবেদনের প্রাথমিক শুনানি করে বিচারপতি কাজী রেজা-উল হক ও বিচারপতি এবিএম আলতাফ হোসেনের বেঞ্চ সোমবার এই আদেশ দেয়। বাংলা ভাষা প্রচলন আইন হওয়ার পর ২৭ বছর কেটে গেলেও এর বাস্তবায়ন না হওয়ায় রোববার এই রিট করেন ইউনুস।

বাংলা ভাষায় লেখা আবেদনটি দায়ের করেন সুপ্রিম কোর্টের আইনজীবী ড. মুহাম্মদ ইউনূস আলী আকন্দ। বিচারপতি কাজী রেজা-উল হক ও বিচারপতি এ বি এম আলতাফ হোসেনের হাইকোর্ট বেঞ্চ আজ এ রুল জারি করেন।

রিটাকারী ইউনুস আলী আকন্দ জানান, এক মাসের মধ্যে এই আদেশ বাস্তবায়ন করতে হবে। ১৯৮৭ সালের মার্চে পাস হওয়া ওই আইন অনুযায়ী বাংলাদেশের সর্বত্র তথা সরকারি অফিস, আদালত, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান বিদেশের সঙ্গে যোগাযোগের প্রয়োজন ছাড়া অন্যান্য সব ক্ষেত্রে বাংলা ব্যবহার করবে। নথি ও চিঠিপত্র, আইন আদালতের সওয়াল জবাব এবং অন্যান্য আইনানুগত কার্যাবলী অবশ্যই বাংলায় লিখিতে হবে। এছাড়া গণমাধ্যমসহ সর্বত্র বাংলা ভাষা ব্যবহারের নির্দেশ কেন দেয়া হবে না- তা জানতে চেয়ে একটি রুলও জারি করেছে আদালত।




Comments are closed.



পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯  
All rights reserved © shirshobindu.com 2024