বুধবার, ২৮ ফেব্রুয়ারী ২০২৪, ০২:১০

স্বাস্থ্য সেবায় শীর্ষে এগিয়ে ফ্রান্স

স্বাস্থ্য সেবায় শীর্ষে এগিয়ে ফ্রান্স

/ ১৬১
প্রকাশ কাল: মঙ্গলবার, ২৫ ফেব্রুয়ারী, ২০১৪

স্বাস্থ্য সেবায় শীর্ষে ফ্রান্স

শরীর স্বাস্থ্য ডেস্ক: স্বাস্থ্য সেবা পাওয়া পৃথিবীর প্রতিটি নাগরিকের অধিকার। রাজনৈতিক সিদ্ধান্তহীনতা, আর্থিক অস্বচ্ছলতাসহ নানা কারণে পৃথিবীর অনেক দেশ নাগরিকদের সঠিক স্বাস্থ্যসেবা দিতে ব্যর্থ হয়। সম্প্রতি বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু) সেবায় এগিয়ে এমন দেশের একটি তালিকা প্রকাশ করেছে। তালিকায় শীর্ষস্থান দখল করেছে ফ্রান্স।

এ তালিকায় এশিয়ার প্রতিনিধি হিসেবে শীর্ষ পাঁচের তৃতীয় স্থানে মালয়েশিয়া। উত্তর আমেরিকার উরুগুয়ে দ্বিতীয় ও দক্ষিণ আমেরিকার মেক্সিকো পঞ্চম এবং আফ্রিকার কোস্টারিকার চতুর্থ স্থানে রয়েছে।

১. ফ্রান্স: হু’র মতে, নাগরিকদের বিশ্বে স্বাস্থ্য সেবায় সবচেয়ে এগিয়ে ফ্রান্স। শুধু হু’র মতে নয় ইন্টারন্যাশনাল লিভিংডটকমের জরিপেও সেরা ফ্রান্স। বর্তমানে ফ্রান্সের মানুষের গড় আয়ুষ্কাল নারীদের ৮৫ এবং ছেলেদের ৭৮ বছর।

২. উরুগুয়ে: উরুগুয়ের নাগরিকদের জন্য বিচিত্র স্বাস্থ্য সেবার সুযোগ রয়েছে। যারা প্রাইভেট সেবা নিতে পারেন না তাদের জন্য পাবলিক স্বাস্থ্য সেবা উন্মক্ত। রয়েছে প্রাইভেট হেলথ কেয়ারের সুযোগ। ইন্টারন্যাশনাল লিভিংডটকম এবং গ্লোবাল রিটায়ারমেন্ট ইনডেক্স-২০১৪ অনুযায়ী উরুগুয়ে স্বাস্থ্য সেবায় দ্বিতীয়।

৩. মালয়েশিয়া: উরুগুয়ের পরে রয়েছে এশিয়ার দেশ মালয়েশিয়ার অবস্থান। মালয়েশিয়ার স্বাস্থ্য সেবা আন্তর্জাতিক মানের। এখানকার মতো সস্তায় স্বাস্থ্যসেবা পৃথিবীর আর কোথাও পাওয়া যায় না।  এজন্য মেডিকেল-ট্যুরিজমের জন্য মালয়েশিয়ার বিশ্বব্যাপী খ্যাতি রয়েছে।

৪. কোস্টারিকা: বিশ্বে স্বাস্থ্য সেবায় চতুর্থ অবস্থানে কোস্টারিকা। স্বাস্থ্য খাতে সরকারের বিপুল বিনিয়োগের কারণেই দেশটি এতটা এগিয়ে গেছে। এছাড়া রয়েছে রাজনৈতিক স্থিতিশীলতা। ল্যাটিন আমেরিকায়ও স্বাস্থ্য সেবায় শীর্ষ দেশ কোস্টারিকা। নতুন হাসপাতাল নির্মাণ, নতুন যন্ত্রপাতি, কর্মকর্তাদের প্রশিক্ষণে সবক্ষেত্রেই এগিয়ে দেশটি।

৫. মেক্সিকো: যুক্তরাষ্ট্রসহ ইউরোপ-আমেরিকার দেশগুলোতে যখন হু হু করে স্বাস্থ্যসেবার ব্যয় বাড়ছে তখন মেক্সিকোতে এ  খরচ কমছে।  যুক্তরাষ্ট্রের চার ভাগের একভাগ অর্থ খরচ করলেই যুক্তরাষ্ট্র মানের সেবা পাওয়া যাবে মেক্সিকোতে।




Comments are closed.



পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯  
All rights reserved © shirshobindu.com 2024