মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ০৭:০৬

আমরা মাইনাস থিওরিতে বিশ্বাস করি না

আমরা মাইনাস থিওরিতে বিশ্বাস করি না

/ ১২৭
প্রকাশ কাল: মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০১৩

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

স্বদেশ জুড়ে ডেস্ক: কাউকে প্লাস বা মাইনাস করার জন্য টিআইবি নির্বাচনকালীন সরকারের ফর্মুলা দেয়নি। দেশের প্রয়োজনে, দেশকে সাহায্য করার জন্য এই ফর্মুলা দেয়া হয়েছে। কথাগুলো বলছিলেন, ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)’র ট্রাস্টি বোর্ডের সদস্য ও তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা এম হাফিজ উদ্দিন খান।

তিনি বলেন, সঙ্কট উত্তরণে গ্রহণযোগ্য নির্বাচনের একটি উপায় বের করতে বর্তমানের এ্ই সহিংস আন্দোলনের মধ্যে টিআইবি নির্বাচনকালীন সরকারের একটি রূপরেখা উপস্থাপন করেছে। অবশ্য

এজন্য রাজনৈতিক দলগুলো নিজস্ব ফর্মুলা দিয়েও আলোচনায় বসতে পারে। টিআইবি’র পর বেসরকারি গবেষণা সংস্থা সিপিডি এবং নাগরিক সংগঠন সুজন ও অনুরূপ প্রস্তাব দিয়েছে। এসব প্রস্তাবের প্রেক্ষিতে রোববার আওয়ামী লীগের সংসদীয় দলের বৈঠকে আওয়ামী লীগ সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, তাকে এবং আওয়ামী লীগকে মাইনাস করতেই নতুন নতুন ফর্মুলা দেয়া হচ্ছে। এর আগে তিনি বলেছিলেন টিআইবি’র ফর্মুলা জটিলতার সৃষ্টি করবে।

প্রধানমন্ত্রীর এ বক্তব্য প্রসঙ্গে হাফিজ উদ্দিন খান বলেন, আমরা মাইনাস থিওরিতে বিশ্বাস করিনা। টিআইবি কাজ করে দুর্নীতি দূর করতে। দেশে রাজনৈতিক স্থিতিশীলতা না থাকলে দুর্নীতি দূর করা সম্ভব না। আর রাজনৈতিক স্থিতিশীলতার জন্য প্রয়োজন একটি গ্রহণযোগ্য নির্বাচন। কার্যকর সংসদ প্রয়োজন। একারণে টিআইবি নির্বাচনকালীন সরকারের ফর্মুলা দিয়েছে। আমরা যে ফর্মুলা দিয়েছি তা কাউকে প্লাস বা মাইনাস করার জন্য নয়। এটি দেশকে সাহায্য করার জন্য।

তিনি আরো বলেন, আরও অনেকে ফর্মুলা দিয়েছে। রাজনৈতিক দলগুলো এসব প্রস্তাব বিবেচনা করতে পারে। অথবা তাদের নিজেদের প্রস্তাব থাকলে তা নিয়েও আলোচনা করতে পারে। টিআইবি’র প্রস্তাব সরকার পক্ষ থেকে সরাসরি নাকচ করে দেয়ার বিষয়ে তিনি বলেন, দেশে যে বড় ধরনের সঙ্কট চলছে তা সরকারি দলের নেতাদের কথাবার্তায় মনে হয় না। মনে হচ্ছে তারা যেভাবে চাইছেন সেভাবেই নির্বাচন করতে চান। আর এটি করতে গেলে দেশে আরও বড় ধরনের সঙ্কট তৈরি হবে। দেশের বড় ক্ষতি হবে।

 




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *



পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
All rights reserved © shirshobindu.com 2024