রবিবার, ২১ জুলাই ২০২৪, ০২:৪৪

রেলের উন্নয়নে এডিবির ১০ কোটি ডলার ঋণ

রেলের উন্নয়নে এডিবির ১০ কোটি ডলার ঋণ

নিউজ ডেস্ক: বাংলাদেশ রেলওয়ের উন্নয়নে রেলওয়ে সেক্টর ইনভেস্টমেন্ট প্রোগ্রাম প্রজেক্ট-৩’র আওতায় মোট একশ’ মিলিয়ন বা ১০ কোটি ডলার অর্ডিনারি ক্যাপিটাল রিসোর্সেস (ওসিআর) ঋণ দেবে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। বুধবার অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সম্মেলন কক্ষে সরকার ও এডিবির মধ্যে এ সংক্রান্ত একটি চুক্তি স্বাক্ষরিত হয়।

সরকারের পক্ষ থেকে চুক্তিতে স্বাক্ষর করেন অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব মো. মেসবাহ উদ্দিন এবং এডিবি’র পক্ষে স্বাক্ষর করেন এডিবির বাংলাদেশ আবাসিক মিশনের কান্ট্রি ডিরেক্টর কাজুহিকো হিগুচি। প্রকল্পটির উদ্দেশ্য-বাংলাদেশ রেলওয়ের প্রধান লাইন নেটওয়ার্কের রেল পরিবহনের ক্ষমতা বৃদ্ধি এবং বাংলাদেশ রেলওয়েতে ৫০টি ব্রডগেজ ও ১০০টি মিটারগেজ যাত্রীবাহী কোচ সংগ্রহ করা।

রেলপথ মন্ত্রণালয়ের উদ্যোগে এ প্রকল্পের বাস্তবায়ন করবে বাংলাদেশ রেলওয়ে। প্রকল্পের মোট প্রাক্কলিত ব্যয় ধরা হয়েছে ১৪ কোটি ১৬ লাখ ১০ হাজার মার্কিন ডলার। যার মধ্যে এডিবি ঋণ সহায়তা দেবে ১০ কোটি ডলার এবং বাকি ৪ কোটি ১৬ লাখ ১০ হাজার ডলার সরকার নিজস্ব অর্থায়ন করবে। এডিবি’র এ ঋণ লন্ডন ইন্টার ব্যাংক অফারড রেট (এলআইবিওআর) ভিত্তিক। যা ৫ বছরের গ্রেস পিরিয়ডসহ ২৫ বছরে পরিশোধ করতে হবে।

এডিবি’র হিসাব অনুযায়ী, তাদের অর্থায়নের প্রকল্পগুলোর ৩৬ শতাংশ বাস্তবায়ন হয় না। ফলে এ ঋণ সরকারকেই পরিশোধ করতে হয়। এমনটি হওয়ার কারণ কী? এমন এক প্রশ্নের জবাবে সচিব মো. মেসবাহ উদ্দিন বলেন, ১৯৭৩ সাল থেকে এডিবি বাংলাদেশকে ঋণ সহায়তা দিয়ে আসছে। প্রথম দিকের প্রকল্পগুলো বাস্তবায়ন হয়নি। তবে ২০০০ সালের পর থেকে এডিবির সহায়তায় প্রকল্পগুলোর শতভাগ বাস্তবায়ন হয়েছে। যেহেতু এডিবি গড় হিসাবে এ জরিপ করেছে, তাই এ সংখ্যা একটু বেশি মনে হচ্ছে। তবে বর্তমানে এডিবির প্রকল্পগুলোর শতভাগ বাস্তবায়ন হয়।

তাছাড়া, এডিবির সহায়তায় এখনও কিছু প্রকল্প চলমান রয়েছে। যা জরিপে হিসাব করা হয়নি। এগুলো সম্পন্ন হলে এ হার আরও অনেক কমে আসবে বলে আশাবাদ ব্যক্ত করেন সচিব। ৫০টি ব্রডগেজ ও ১০০টি মিটারগেজ যাত্রীবাহী কোচ সংযুক্ত করার বিশেষত্ব কী-জানতে চাইলে সচিব বলেন, বাংলাদেশ রেলওয়েতে ইতিহাসে প্রথমবারের মতো স্টেইনলেস স্টিলের বডি সম্বলিত কোচ যোগ করা হচ্ছে। যাতে ক্রয় খরচ একটু বেশি পড়লেও রক্ষাণাবেক্ষণ খরচ অনেক কমে যাবে। এ কোচগুলো আধুনিক সুযোগ সুবিধা সংযুক্ত থাকবে। যা ইন্দোনেশিয়া থেকে আমদানি করা হবে বলে জানান তিনি।




Comments are closed.



পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১  
All rights reserved © shirshobindu.com 2012-2024