রবিবার, ২১ জুলাই ২০২৪, ১১:৩৭

লাদেনের চিঠি প্রকাশ: আল কায়েদার চেয়েও ভয়ংকর হবে আইএস

লাদেনের চিঠি প্রকাশ: আল কায়েদার চেয়েও ভয়ংকর হবে আইএস

আন্তর্জাতিক নিউজ ডেস্ক: জঙ্গি সংগঠন আইএস এক সময় আল কায়েদাকেও ছাড়িয়ে যাবে সে ব্যাপারে লাদেনকে আগেই সতর্ক করেছিলেন তার এক সহযোগী। লাদেনের মৃত্যুর আগে তাকে লেখা তার এক শীর্ষ সহযোগীর চিঠি সম্প্রতি প্রকাশ পায় সংবাদমাধ্যমে।

ওই চিঠিতেই এ ব্যাপারে লাদেনকে সজাগ করেন ওই সহযোগী। ইসলামিক স্টেটের (আইএস) ভয়াবহতা ও নৃশংসতার মাত্রা আগেই আঁচ করতে পেরেছিলেন তিনি। ২০১১ সালে লাদেনকে লেখা ওই চিঠিতে বিষয়টি উল্লেখের পাশাপাশি আইএস এর মত সংগঠনগুলো নৃশংসতা ও ভয়াবহতার মাত্রায় আল কায়েদাকে ছাড়িয়ে যাবে এ শঙ্কা প্রকাশ করেছিলেন তিনি। ২০১১ সালে লাদেনের আস্তানায় কমান্ডো অভিযান চালানোর সময় ওই চিঠির খোঁজ পায় মার্কিন নেভি সিল কমান্ডোরা।

চিঠিতে তৎকালীন আইএসআইএস (বর্তমানে আইএস) এর উত্থানের ইঙ্গিত দিয়ে বলা হয় ভবিষ্যতে এ রকম আরও জঙ্গি সংগঠনের আবির্ভাব ঘটতে পারে যারা আদর্শ ও প্রকৃতির দিক থেকে হবে আল কায়েদার থেকেও বেপরোয়া ও নৃশংস। চিঠিতে আরও বলা হয়, ইসলামিক স্টেট অব ইরাক অ্যান্ড গ্রেটার সিরিয়া নামের সংগঠনটি জীবন যাপনের স্বাভাবিক ধারণায় বিশ্বাস করে না। চিঠিতে আরও উল্লেখ করা হয়, ওই সংগঠনটি ক্লোরিন গ্যাসের মত রাসায়নিক অস্ত্র ব্যবহার ছাড়াও মসজিদে বোমা হামলা চালাবে। পাশাপাশি ক্রুশবিদ্ধ ও শিরচ্ছেদ করে মানুষ হত্যারও আশঙ্কা প্রকাশ করা হয় ওই চিঠিতে।

অবশেষে ওই চিঠির আশঙ্কাই সত্যে পরিণত হয়েছে।বর্তমানে বিশ্বে আইএস মধ্যপ্রাচ্যে একটি বিভীষিকার নাম। তাদের ভয়ঙ্কর ও নির্মম অভিযানের মুখে টিকতে না পেরে ইতোমধ্যেই ইরাকের উত্তর ও মধ্যাঞ্চলীয় বেশির ভাগ এলাকা থেকে পিছু হটেছে ইরাকি সরকারি বাহিনী। তাছাড়া সিরিয়ারও বিশাল অঞ্চল নিয়ন্ত্রণ করছে এই জঙ্গি সংগঠন। তাদের নির্মমতার কারণে এমনকি তাদের অভিভাবক সংগঠন হিসেবে পরিচিত আল কায়েদাও আনুষ্ঠানিকভাবে তাদের সঙ্গে সব সম্পর্ক ছিন্ন করেছে।

আইএস এর প্রতিষ্ঠাতা ৪৩ বছর বয়সী আবু বাকের আল বাগদাদী ইরাকে মার্কিন সেনাদের হাতে বন্দি হয়ে চার বছর কারাগারে ছিলেন। আবু মুসাব আল জারকাবির পর তিনিই ইরাক ও সিরিয়ায় এই সংগঠনের হাল ধরেন। সামাজিক যোগযোগ মাধ্যম ফেসবুক, টুইটারের মাধ্যমে সংগঠনটি তাদের কার্যক্রমের ভিডিও শেয়ার করে থাকে। এ সব ভিডিওতে দেখানো হয় ক্রুশবিদ্ধ কিংবা শিরশ্ছেদ করে প্রতিপক্ষকে হত্যার দৃশ্য।




Comments are closed.



পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১  
All rights reserved © shirshobindu.com 2012-2024