রবিবার, ২১ জুলাই ২০২৪, ০৫:৩২

ইরাকে ১৩০ মার্কিন সামরিক উপদেষ্টা

ইরাকে ১৩০ মার্কিন সামরিক উপদেষ্টা

আন্তর্জাতিক নিউজ ডেস্ক: ইসলামী কট্টরন্থী ইসলামিক স্টেটের (আইএস) নিয়ন্ত্রণে থাকা ইরাকের উত্তরাঞ্চলে অতিরিক্ত ১৩০ সামরিক উপদেষ্টা মোতায়েন করেছে যুক্তরাষ্ট্র। এ খবর দিয়েছে বার্তা সংস্থা এপি।

মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সদরদপ্তর পেন্টাগনের এক বিবৃতিতে বলা হয়েছে, সাময়িক এ মিশনে ইরাকের হাজার হাজার বেসামরিক মানুষকে নিরাপত্তা দিতে ও তাদের মানবাধিকার রক্ষায় কাজ করবে এ দলটি। ইরাকের হাজারো বাস্তুচ্যুত বাসিন্দা সিঞ্জার পর্বতে আটকা পড়ে আছেন। সেখান থেকে তাদের নিরাপদ অবস্থানে সরিয়ে নেয়া ও মানবাধিকার সঙ্কট থেকে উত্তরণের উপায় খুঁজতে ১৩০ জন সামরিক উপদেষ্টা সেখানে অবস্থান করবেন।

মার্কিন প্রতিরক্ষামন্ত্রী চাক হেগেল ইরাকে অতিরিক্ত সেনা মোতায়েনের ঘোষণা দিয়েছেন। যুদ্ধের জন্য নয়, বরং ইরাকে মানবাধিকার রক্ষায় যুক্তরাষ্ট্রের সেনা পাঠানোর বিষয়টি নিশ্চিত করেন তিনি।

এদিকে যে ১৩০ সেনা উপদেষ্টাকে ইরাকে প্রেরণ করা হয়েছে, তারা নৌবাহিনী এবং বিশেষ বাহিনীর কর্মকর্তা বলে জানিয়েছেন মার্কিন এক প্রতিরক্ষা কর্মকর্তা। তারা সেখানে ইরাকিদের দুর্দশাগ্রস্ত ইরাকিদের অবস্থা পর্যালোচনা করবেন এবং সে অনুযায়ী পদক্ষেপ গ্রহণ করবেন। প্রেসিডেন্ট বারাক ওবামাও বারবার বলেছেন, যুদ্ধের জন্য ইরাকে ফের স্থলসেনা মোতায়েন করা হবে না।




Comments are closed.



পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১  
All rights reserved © shirshobindu.com 2012-2024