সোমবার, ২২ জুলাই ২০২৪, ১২:৩৯

মামলায় জর্জরিত বিএনপি

মামলায় জর্জরিত বিএনপি

ইলিয়াস সরকার: দলীয় চেয়ারপারসন, স্থায়ী কমিটির সদস্য এবং ঢাকা মহানগর কমিটির আহবায়ক ও সদস্য সচিবসহ সকলেরই বিরুদ্ধে রয়েছে মামলা।

এর মধ্যে কয়েকটি মামলার বিচারও শুরু হয়েছে। আবার বেশিরভাগ মামলায় অভিযোগপত্রও দাখিল করা হয়েছে আদালতে। এ অবস্থায় সরকার বিরোধী আন্দোলনেরও ঘোষণা দিয়েছে জাতীয়তাবাদী দল বিএনপি।

এ সময়ে এসে তার বিরুদ্ধে একটি মামলার অভিযোগপত্র দেওয়ায় দলটির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুলের বক্তব্য হচ্ছে, উদ্দেশ্য একটাই- বিএনপিকে নির্বাচন থেকে দূরে রাখা এবং একেবারে নিশ্চিহ্ন করে দেওয়া।

অপরদিকে মামলার সঙ্গে এর দূরতম সম্পর্ক নেই বলে মনে করেন মহানগর পাবলিক প্রসিকিউটর আব্দুল্লাহ আবু।

দলের চেয়ারপারসন খালেদা জিয়ার বিরুদ্ধে রয়েছে ৫টি মামলা। এর মধ্যে দু’টি মামলায় বিচার শুরু হয়েছে।

আগামী ৩ সেপ্টেম্বর আলিয়া মাদ্রাসা মাঠের আদালতে দুর্নীতির ওই দুই মামলায় খালেদা জিয়াকে হাজির হতে হবে। যদিও এ দুই মামলার অভিযোগ গঠনের বৈধতা ও বিচারক নিয়োগের বৈধতা নিয়ে উচ্চ আদালতে খালেদা জিয়ার চারটি আবেদন বিচারাধীন রয়েছে।

এদিকে বিএনপি নেতাদেরর বিরুদ্ধে রয়েছে তাদের সরকার ক্ষমতায় থাকাকালীন দুর্নীতির মামলা ছাড়াও মহাজোট সরকারের সময়ে পুলিশের ওপর হামলা, সরকারি কাজে বাধা এবং গাড়ি ভাংচুরের অভিযোগ রয়েছে অর্ধশতাধিক মামলা।

এর মধ্যে মির্জা ফখরুলসহ ৪৪ জনের বিরুদ্ধে পল্টন থানার একটি মামলায় অভিযোগ গঠনের শুনানি আসামিদের সময়ের আবেদনে পিছিয়ে আগামী ৩ সেপ্টেম্বর দিন রেখেছেন বিচারিক আদালত।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের সামনে গাড়ি পোড়ানোর মামলায় ফখরুল ইসলামসহ ২০ দলীয় জোটের ৪৬ নেতাকর্মীর বিরুদ্ধে অভিযোগ গঠনের দিন আগামী ৪ সেপ্টেম্বর।
শাহজাহানপুর থানা পুলিশের করা মির্জা ফখরুলসহ ২৬ আসামির বিরুদ্ধে মামলায় অভিযোগ গঠনের শুনানি হবে ২ সেপ্টেম্বর।

এছাড়া বিএনপির স্থায়ী কমিটির সদস্য মওদুদ আহমদসহ ৪১ জনের বিরুদ্ধে পল্টন থানার মামলায় শুনানির জন্য আগামী ২৪ আগস্ট নতুন দিন ধার্য রয়েছে।

এদিকে রমনা থানায় দায়ের করা দ্রুত বিচার আইনের মামলায় বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ বিএনপির ৩৮ জন নেতাকর্মীর বিরুদ্ধে অভিযোগ (চার্জ) গঠনের শুনানি পিছিয়ে আগামী ৩০ অক্টোবর দিন পুনর্নির্ধারণ করেছেন আদালত।

মহানগর প্রসিকিউটর আব্দুল্লাহ আবু বাংলানিউজকে বলেন, তদন্ত শেষে তদন্ত কর্মকর্তা আদালতে অভিযোগ দাখিল করবেন। এটার সঙ্গে অন্য কিছুর কোনো সম্পর্ক নেই। এটা চলমান প্রক্রিয়া। কেউ যদি অন্য কিছু ভেবে থাকেন, তাহলে সেটা তার ভুল ধারণা।

হামলা, ভাংচুরের মামলা ছাড়াও ক্ষমতায় থাকাকালীন দুর্নীতির অভিযোগে বিভিন্ন সময়ে দুর্নীতি দমন কমিশনের করা মামলার খড়গও রয়েছে বিএনপি নেতাদের ওপর।

তারা হচ্ছেন, স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার জমির উদ্দিন সরকার, ব্যারিস্টার মওদুদ আহমদ, ড. খন্দকার মোশাররফ হোসেন, মির্জা আব্বাস, মীর মোহাম্মদ নাসির উদ্দিন, আমান উল্লাহ আমান ও ইকবাল হাসান মাহমুদ।

সম্প্রতি তাদের মধ্যে কারো কারো মামলা হাইকোর্টের নির্দেশে স্থগিত থাকলেও দুদকের আবেদনের প্রেক্ষিতে আপিল বিভাগ স্থগিতাদেশ তুলে দেন। এতে বিচারিক আদালতে মামলা চলতে আর বাধা নেই।

এছাড়া হাইকোর্ট কারো কারো সাজা বাতিল করলেও আপিল বিভাগ হাইকোর্টের রায় বাতিল করে পুনরায় বিচার করার নির্দেশ দেন।

স্পিকার থাকাবস্থায় জমির উদ্দিন সরকারের বিরুদ্ধে ক্ষমতার অপব্যবহার করে অর্থ আত্মসাতের অভিযোগে দুদক পাঁচটি মামলা করে।

পরে জমির উদ্দিন সরকারের আবেদনের প্রেক্ষিতে হাইকোর্ট এসব মামলার কার্যক্রমে স্থগিতাদেশ দিয়ে রুল জারি করেন। এ আদেশের বিরুদ্ধে দুদক আপিল করলে আপিল বিভাগ দুই মাসের মধ্যে আবেদনগুলো হাইকোর্টে নিষ্পত্তি করতে বলেন।

অবৈধ সম্পদ ও তথ্য গোপনের অভিযোগে মীর মোহাম্মদ নাসির উদ্দিনের বিরুদ্ধে মামলা করে দুদক। এ মামলায় বিশেষ জজ আদালত মীর নাসিরকে ১৩ বছর কারাদণ্ড দেন।

পরে এ আদেশের বিরুদ্ধে মীর নাসির আপিল করলে তার সাজা বাতিল করেন হাইকোর্ট। হাইকোর্টের এ রায়ের বিরুদ্ধে দুদক আপিলের পর আপিল বিভাগ হাইকোর্টের রায় বাতিল করে পুনরায় মামলটির আপিল আবেদন হাইকোর্টে শুনানির নির্দেশ দেন।

জ্ঞাত আয় বহির্ভূত সম্পদ অর্জনের মামলায় বিএনপি নেতা আমান উল্লাহ আমান ও তার স্ত্রী সাবেরা আমানের সাজা বাতিল করে হাইকোর্টের দেওয়া রায় বাতিল করে হাইকোর্টে পুনরায় বিচারের আদেশ দিয়েছেন আপিল বিভাগ।

এছাড়া দুর্নীতির মামলায় চারদলীয় জোট সরকারের সাবেক প্রতিমন্ত্রী ইকবাল হাসান মাহমুদকে খালাস দিয়ে হাইকোর্টের দেওয়া রায় বাতিল করে হাইকোর্টে ‍পুনরায় বিচার করার নির্দেশ দেন আপিল বিভাগ।

অপরদিকে মওদুদ আহমদ, খন্দকার মোশাররফ হোসেনের বিরুদ্ধে সম্পদের হিসাব বিবরণীর মামলা বাতিলে করা আবেদনও খারিজ করে দিয়েছেন আপিল বিভাগ। ফলে নিন্ম আদালতে তাদের বিরুদ্ধে মামলা চলতে কোনো বাধা নেই।




Comments are closed.



পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১  
All rights reserved © shirshobindu.com 2012-2024