সোমবার, ২২ জুলাই ২০২৪, ১২:২৬

হাইকমিশনের উদ্যোগে লন্ডনে শোক দিবস পালিত

হাইকমিশনের উদ্যোগে লন্ডনে শোক দিবস পালিত

শীর্ষবিন্দু নিউজ: জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৩৯তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে ১৫ আগস্ট এক স্মারক কর্মসূচির মাধ্যমে লন্ডনের বাংলাদেশ হাইকমিশনে যথাযোগ্য মর্যাদায় পালিত হয়েছে জাতীয় শোক দিবস।

হাইকমিশনার মিজারুল কয়েসের সভাপতিত্বে অনুষ্ঠানের শুরুতে প্রতিকৃতিতে পুস্পমাল্য অর্পণ করে জাতির জনকের প্রতি শ্রদ্ধা জানান ব্রিটেনে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মিজারুল কায়েস। হাইকমিশনারের পর একে একে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পমাল্য অর্পণ করেন যুক্তরাজ্য আওয়ামী লীগসহ অন্য সংগঠনের নেতারা।

এরপর ১৯৭৫-এর ১৫ আগস্ট ঘাতকের বুলেটের আঘাতে শহীদ বঙ্গবন্ধু ও তাঁর পরিবার সদস্যদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নিরবতা পালন করেন অনুষ্ঠানে আগত সুধীজন। শোক দিবস উপলক্ষে অনুষ্ঠানে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী ও পররাষ্ট্রমন্ত্রীর বাণী পাঠ করে শোনানো হয়।

হাইকমিশনে জাতীয় পতাকা অর্ধনমিত করে দিবসটির সূচনা হয়। বঙ্গবন্ধুকে উৎসর্গ করে কবিতা পাঠের মধ্য দিয়ে অনুষ্ঠানের মূল পর্ব শুরু হয়। এতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিশিষ্ট সাংবাদিক, সাহিত্যিক আবদুল গাফ্ফার চৌধুরী। প্রবন্ধের ওপর আলোচনায় অংশ নেন এটর্নি জেনারেল মাহবুব-এ আলম, যুক্তরাজ্য আওয়ামী লীগ সভাপতি সুলতান শরীফ ও মুক্তিযুদ্ধ বিষয়ক গবেষক সাংবাদিক বুলবুল হাসান।

আলোচনায় বক্তারা বঙ্গবন্ধুর সংগ্রাম মুখর জীবনের বিভিন্ন দিক তুলে ধরে দীর্ঘদিন পর হলেও এই হত্যাকাণ্ডের বিচারে সন্তোষ প্রকাশ করেন। বঙ্গবন্ধুর ওপর নির্মিত প্রামাণ্য চিত্র প্রদর্শনের মাধ্যমে অনুষ্ঠানের পরিসমাপ্তি ঘটে।




Comments are closed.



পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১  
All rights reserved © shirshobindu.com 2012-2024