রবিবার, ২৬ জুন ২০২২, ০৯:২৮

এক শরীরে চার কিডনি

এক শরীরে চার কিডনি

/ ৫৫
প্রকাশ কাল: শনিবার, ১৮ মে, ২০১৩

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

একটি কিডনি নিয়ে মানুষের বেঁচে থাকাটা অসম্ভব কিছু নয়। কিন্তু যদি বলা হয় একজন মানুষ চার-চারটি কিডনি নিয়ে বেঁচে আছেন, তাহলে হয়তো গালগল্প মনে হতে পারে। কিন্তু একদম সত্যি ঘটনা। যুক্তরাজ্যের ২০ বছর বয়সী জেসিকা কারফের শরীরে চারটি কিডনির অবস্থান নিশ্চিত করেছেন চিকিৎসক।

হাফিংটন পোস্টের খবরে বলা হয়েছে, কোনো ধরনের সমস্যা ছাড়াই কেটে যাচ্ছিল জেসিকার দিন। কিন্তু একদিন হঠাৎ করেই পেটের ডান দিকে তীব্র ব্যথা অনুভব করেন তিনি। চিকিৎসকেরা জানান, এই ব্যথা তেমন কিছু নয়। এটা মূত্রাশয়ের সংক্রমণ। ওষুধ খেলে সেরে যাবে। কিন্তু ব্যথা আর সারে না। অবশেষে যুক্তরাজ্যের একটি হাসপাতালে স্ক্যান করানোর পর চিকিৎসক জানান, তাঁর ডান কিডনিতে পুঁজ জমেছে। এ ঘটনার ঠিক ১১ দিন পর আবার পরীক্ষা করে দেখা গেল, ডান দিকে ওই পুঁজ জমা কিডনির পাশে আরও একটি কিডনি আছে। তবে সংক্রমিত কিডনি শিগগিরই অপসারণ করতে হবে।

এরপর গত বছরের জুনে আক্রান্ত কিডনি অপসারণের জন্য জেসিকার শরীরে অস্ত্রোপচার করা হয়। এ সময় চিকিৎসক (সার্জন) তাঁর শরীরের ডান দিকে আরও একটি সচল কিডনি দেখতে পান। পরে চিকিৎসকেরা ওই আক্রান্ত কিডনিটি অপসারণ করে ফেলেন। বর্তমানে শরীরে তিনটি সচল কিডনি নিয়ে দিব্যি চলাফেরা করছেন জেসিকা। জেসিকা বলেন, ‘বিষয়টা যখন জানি, তখনকার অনুভূতি বলে বোঝাতে পারব না। অনেকেই এখন এটা জেনে গেছে। সবাই যখন বিষয়টা নিয়ে বলাবলি করে, তখন বেশ মজার মনে হয়।’

জেসিকার মা অ্যালিসন বলেন, জেসিকা এখন বেশ ভালো আছে। তবে শরীরের এক পাশে তিনটি কিডনি থাকার ঘটনা বিরল বলে জানিয়েছেন জেসিকার চিকিৎসক রবিন বেবার।

 




Leave a Reply

Your email address will not be published.



পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
All rights reserved © shirshobindu.com 2022