মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ১১:৩২

বিশ্বের সবচেয়ে সুখী রাষ্ট্র অস্ট্রেলিয়া

বিশ্বের সবচেয়ে সুখী রাষ্ট্র অস্ট্রেলিয়া

/ ১৩৬
প্রকাশ কাল: শনিবার, ১ জুন, ২০১৩

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

দুনিয়া জুড়ে ডেস্ক: বিশ্বের উন্নত দেশগুলোর মধ্যে সবচেয়ে সুখী রাষ্ট্র কোনটি? এমন প্রশ্নের জবাব খুঁজে পেতে পরিচালিত হলো এক জরিপ। সমৃদ্ধ অর্থনীতির দেশগুলোর মধ্যে সবাইকে পরিষ্কার ব্যবধানে পেছনে ফেললো অস্ট্রেলিয়া। ইতিবাচক মানসিকতা বা ভালো থাকার দিক থেকে অস্ট্রেলিয়া অপ্রতিদ্বন্দ্বী। এর মধ্য দিয়ে টানা তৃতীয় বছর শীর্ষস্থান ধরে রাখলো দেশটি।

অস্ট্রেলিয়ার অর্থনীতি সার্বিক শক্তির বিচারে এগিয়ে। অর্থনৈতিক অবস্থা, মাথাপিছু আয়, কর্মসংস্থান, স্বাস্থ্য, পরিবেশ, নিরাপত্তা ও গৃহসংস্থানের মানদণ্ডের ওপর ভিত্তি করে ৩০টি দেশকে ক্রমানুসারে স্থান দেয়া হয়েছে এ জরিপে। জরিপটি চালিয়েছে অর্গানাইজেশন ফর ইকোনমিক কোঅপারেশন অ্যান্ড ডেভলপমেন্টের (ওইসিডি) বেটার লাইফ ইনডেক্স।

বিশ্বের সবচেয়ে সুখী ১০ রাষ্ট্রের তালিকায় প্রথমেই রয়েছে অস্ট্রেলিয়া। এরপর রয়েছে- সুইডেন, কানাডা, নরওয়ে, সুইজারল্যান্ড, যুক্তরাষ্ট্র, ডেনমার্ক, নেদারল্যান্ড, আইসল্যান্ড ও যুক্তরাজ্য বা বৃটেন। অস্ট্রেলিয়ার মোট জনসংখ্যা অর্থাৎ ২ কোটি ৩০ লাখ মানুষের মধ্যে ১৫ থেকে ৬৪ বছর বয়সী ৭৩ শতাংশেরও বেশি মানুষের কর্মসংস্থান রয়েছে বলে উল্লেখ করা হয়েছে ওই জরিপে।

 




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *



পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
All rights reserved © shirshobindu.com 2024