রবিবার, ২১ জুলাই ২০২৪, ০১:৩৬

পোশাক কারখানা নিরাপত্তা চুক্তিতে সই করছে ড্যানিশ কোম্পানি

পোশাক কারখানা নিরাপত্তা চুক্তিতে সই করছে ড্যানিশ কোম্পানি

 

 

 

 

 

 

 

 

 

শীর্ষবিন্দু নিউজ: বাংলাদেশের পোশাকের ক্রেতা বেশ কয়েকটি ড্যানিশ কোম্পানি বাংলাদেশের পোশাক কারখানায় আগুন ও নিরাপত্তা নিয়ে আন্তর্জাতিক চুক্তিতে সই করেছে। ঢাকার অদূরে সাভারে রানা প্লাজা ধসের ঘটনার পর আন্তর্জাতিক শ্রম সংস্থা (আইএলও) ও ইউরোপীয় খুচরা বিক্রেতা কোম্পানিগুলো চুক্তিটি করে।  ২৪ এপ্রিল রানা প্লাজা ধসে কমপক্ষে এক হাজার ১২৯ জন নিহত ও কয়েক হাজার লোক আহত হয়। এ ঘটনার পর বাংলাদেশের পোশাক কারখানার নিরাপত্তা নিয়ে দেশে ও দেশের ভেতরে সমালোচনার ঝড় ওঠে।

ডেনমার্কের বাণিজ্যমন্ত্রী পিয়া অলসেন ডিয়ার এক বিবৃতিতে জানান, এটি উৎসাহজনক যে বেশ কয়েকটি ড্যানিশ কোম্পানি আন্তর্জাতিক চুক্তিতে সই করার সিদ্ধান্ত নিয়েছে। এরই মধ্যে চুক্তিতে সই করেছে ইউরোপীয় হেনস অ্যান্ড মৌরিৎজ (এইচঅ্যান্ডএম), ইনডিটেক্স, পিভিএইচ করপ ও টেসকোর মতো নামী ব্র্যান্ডগুলো।

ডেনমার্ক কর্তৃপক্ষ জানিয়েছে, আইসি কোম্পানিজ, ডেকে কোম্পানি, বেস্টসেলার, কোপ ডেনমার্ক, ড্যানিশ সুপারমার্কেট ও পিডব্লিউটি গ্রুপ গত মে মাসের ওই চুক্তিতে সই করতে যাচ্ছে। পিডব্লিউটি গ্রুপ রানা প্লাজা থেকে সাত বছর ধরে পোশাক কিনত। প্রথমে ধসের ঘটনায় নিজেদের কোনো দায়-দায়িত্ব নেই বললেও পরে ভবন ধসের ভুক্তভোগীদের আর্থিক সহায়তা দেওয়ার প্রতিশ্রুতি দেয় পিডব্লিউটি।

 




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *



পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১  
All rights reserved © shirshobindu.com 2012-2024