বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০১:৩৩

রাশিয়ার কাছে স্নোডেনের সাময়িক রাজনৈতিক আশ্রয় প্রার্থনা

রাশিয়ার কাছে স্নোডেনের সাময়িক রাজনৈতিক আশ্রয় প্রার্থনা

/ ১২৬
প্রকাশ কাল: বুধবার, ১৭ জুলাই, ২০১৩

 

 

 

 

 

 

 

 

 

 

দুনিয়া জুড়ে ডেস্ক: সরকারি গোপন তথ্য ফাঁসকারী মার্কিন যুক্তরাষ্ট্রের সাবেক গোয়েন্দা এডওয়ার্ড স্নোডেন রাশিয়ায় সাময়িক রাজনৈতিক আশ্রয় প্রার্থনা করেছেন। স্নোডেন গত তিন সপ্তাহ ধরে শেরেমেটিভো বিমানবন্দরে অবস্থান করছিলেন। রাশিয়ার ফেডারেল মাইগ্রেশন সার্ভিস এ তথ্য নিশ্চিত করেছে।

রাশিয়ায় আশ্রয় লাভের ব্যাপারে ক্রেমলিনের সঙ্গে ঘনিষ্ঠ আইনজীবী আনাতোলি কুচেরেনা সংবাদ মাধ্যমকে জানান, স্নোডেন আশ্রয় লাভের জন্য আনুষ্ঠানিকতা সম্পন্ন করেছেন। তিনি বলেন, “স্নোডেন রাশিয়ায় সাময়িক রাজনৈতিক আশ্রয় লাভের জন্য অবশেষে সিদ্ধান্ত নিয়েছেন এবং এ সংক্রান্ত সব ধরনের আনুষ্ঠানিকতা শেষ করেছেন। তিনি বলেন, স্নোডেন যে কোনো স্থানে যাতায়াত করতে পারবেন। এ ছাড়া তিনি এখন রাশিয়ায় অবস্থানের পরিকল্পনা করছেন। আনাতোলি জানান, স্নোডেন যদি মার্কিন যুক্তরাষ্ট্রে ফিরে যান তবে নির্যাতনের শিকার হতে পারেন। তিনি আরো জানান, স্নোডেনের কারণে রাশিয়া ও মার্কিন যুক্তরাষ্ট্রের সম্পর্কে টানাপোড়েন সৃষ্টি হয় কিনা তা তিনি পর্যবেক্ষণ করবেন।

প্রসঙ্গত: মার্কিন যুক্তরাষ্ট্রের সাবেক গোয়েন্দা এডওয়ার্ড স্নোডেন সে দেশের গোয়েন্দা তথ্য ফাঁস করে দেওয়ার পর থেকে বিভিন্ন দেশে পালিয়ে বেড়াচ্ছেন। মার্কিন যুক্তরাষ্ট্র গোয়েন্দা তথ্য ফাঁস করার জন্য স্নোডেনকে এতদিন ধরে খুঁজছিল মার্কিন যুক্তরাষ্ট্র। তবে তিনি তাদের চোখ ফাঁকি দিয়ে পালিয়ে বেড়াচ্ছিলেন। ভ্রমণ ভিসা না থাকায় স্নোডেন ল্যাটিন আমেরিকার কোনো দেশে রাজনৈতিক আশ্রয় লাভ করতে পারেননি। অবশেষে রাশিয়ায় তিনি এ আশ্রয় লাভ করতে যাচ্ছেন বলে ধারণা করা হচ্ছে।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *



পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
All rights reserved © shirshobindu.com 2024