সোমবার, ২২ জুলাই ২০২৪, ১২:২২

বাল্যবিয়ের প্রতিবাদ ইউটিউবে

বাল্যবিয়ের প্রতিবাদ ইউটিউবে

 

 

 

 

 

 

 

 

 

 

 

শামীমা নাসরিন: ইউটিউবের ভিডিওর মাধ্যমে ১১ বছর বয়সের ইয়েমেনি মেয়ে নাদা আল-আহদাল বাল্যবিয়ের বিরুদ্ধে তার প্রতিবাদ ছড়িয়ে দিয়েছে সারাবিশ্বে।

বাড়ি থেকে পালিয়ে যাওয়া ছাড়া আর কোনো উপায়ই ছিল না, মাত্র ১১ বছর বয়সের নাদা আল-আহদাল নামের ইয়েমেনি মেয়েটির। এক বৃদ্ধের সঙ্গে বিয়ের ভয়ে পালিয়েছে সে। প্রযুক্তিবিষয়ক সাইট ম্যাশএবল এক প্রতিবেদনে জানিয়েছে, আহদালের বিবৃতি ও বাল্যবিয়ের বিরুদ্ধে তার শক্তিশালী প্রতিবাদটি ইউটিউবে প্রকাশিত হওয়ার পর ব্যাপক আলোচনার সূত্রপাত করেছে।

আহদালের মতে, মাত্র ১১ বছরে বিয়ে করাটা মৃত্যুর থেকে ভয়ঙ্কর মনে হয়েছে তার। পড়াশোনা, বাল্যকাল ও তার ¯^প্নগুলো ভেঙে দেওয়ার চেষ্টার নিন্দা জানিয়েছে সে। ইউটিউবে আহদালের আবেদনটি প্রায় ৩০ লাখ দর্শক দেখেছে।  ভিডিওটি পরে সামাজিক সংবাদ ও বিনোদনমূলক ওয়েবসাইট রেডিটে ছড়িয়ে পড়ে। এরপর এমএসএন ও হাফিংটন পোস্টে চলে আসে এ খবর।

নাও নিউজের তথ্যমতে, নাদা এখন তার চাচার সঙ্গে আছে। বাল্যবিয়ের ভয়ে পালিয়ে সে এখানেই থাকছে। ভিডিওতে ক্যামেরার লেন্সের দিকে একদৃষ্টিতে তাকিয়েছিল নাদা। তার কথাগুলো ছিল দ্রুত আর স্পষ্ট। নাদার প্রতিবাদ বিশ্বময় ছড়িয়ে দিতে ইন্টারনেট সাহায্য করেছে। তবে হিউম্যান রাইটস ওয়াচের প্রতিবেদন অনুসারে ইয়েমেনের প্রায় অর্ধেক মেয়ে বাল্যবিয়ের শিকার হয়। এমন অনেক নাদা রয়েছে, যারা তাদের ভাগ্যের কাছ থেকে পালাতে পারে না আর তাদের ভাগ্য তাদের প্রতিবাদ করার সুযোগও দেয় না।

 




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *



পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১  
All rights reserved © shirshobindu.com 2012-2024