মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ০৭:৪১

তবে কি যুক্তরাষ্ট্র-উত্তর কোরিয়ার উত্তেজনা প্রশমিত হচ্ছে

তবে কি যুক্তরাষ্ট্র-উত্তর কোরিয়ার উত্তেজনা প্রশমিত হচ্ছে

/ ১৫৩
প্রকাশ কাল: মঙ্গলবার, ১৫ আগস্ট, ২০১৭

শীর্ষবিন্দু আন্তর্জাতিক নিউজ ডেস্ক: যুক্তরাষ্ট্রের দিকে তাকিয়ে আছে উত্তর কোরিয়া। যুক্তরাষ্ট্রের গুয়াম দ্বীপের কাছে চারটি ক্ষেপণাস্ত্র ছোড়ার কথা উত্তর কোরিয়ার। কিন্তু ট্রিগারে হাত রাখার আগে যুক্তরাষ্ট্রের কর্মকা- পর্যবেক্ষণ করছে তারা। তাই উত্তর কোরিয়ার নেতা কিম জং-উন গুয়ামে ক্ষেপণাস্ত্র ছোড়ার পরিকল্পনা পর্যালোচনা করছেন। এ খবর দিয়েছে অনলাইন বিবিসি।

তে বলা হয়, গুয়ামে ক্ষেপণাস্ত্র ছোড়ার জন্য পুরোপুরি প্রস্তুত উত্তর কোরিয়া। কিন্তু তারা যুক্তরাষ্ট্রকে উদ্দেশ্য করে বলেছে, বোকা ‘ইয়াঙ্কি’রা কি করে তা দেখবে তারা। গত সপ্তাহে গুয়ামে ক্ষেপণাস্ত্র ছোড়ার হুমকি দেয় উত্তর কোরিয়া। এ নিয়ে তীব্র উত্তেজনা বিরাজ করছে দু’দেশের মধ্যে।

ওদিকে উত্তর কোরিয়া ক্ষেপণাস্ত্র ছোড়ার জন্য যে সময়সীমা ঘোষণা করেছে তা সমাগত। এ জন্য গুয়ামে দেখা দিয়েছে আতঙ্ক। ক্যাথলিক সম্প্রদায় দল বেঁধে প্রার্থনা সভার আয়োজন করছে। তারা শান্তির পক্ষে কথা বলছেন।

ওদিকে উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা কেসিএনএ বলেছে, গুয়ামে ক্ষেপণাস্ত্র ছোড়ার পরিকল্পনা দীর্ঘদিন ধরে পরীক্ষা করেছেন নেতা কিম জং-উন। একই সঙ্গে এ বিষয়টি নিয়ে তিনি সেনাবাহিনীর সিনিয়র কর্মকর্তাদের সঙ্গে আলোচনা করেছেন। এখন উত্তর কোরিয়ার কমান্ডাররা শুধু নির্দেশের জন্য অপেক্ষা করছেন। নির্দেশ পেলেই ট্রিগার চেপে দেয়া হবে।

কিন্তু সর্বশেষ খবরে বলা হচ্ছে, তার আগে উত্তর কোরিয়ার এ নেতা যুক্তরাষ্ট্রের প্রতিক্রিয়া দেখতে চায়। দেখতে চায় উত্তেজনা প্রশমনে কোনো ইঙ্গিত মেলে কিনা। বিবিসির সাংবাদিক ইয়োগিতা লিমায়ে সিউল থেকে বলছেন, এর মধ্য দিয়ে বোঝা যায় কোরিয়া উপদ্বীপ অঞ্চলে উত্তেজনা প্রশমনের জন্য আলোচনার পথ ধরা হচ্ছে।

সামরিক অভিযান বাতিল করার একটি ইঙ্গিত পাওয়া যাচ্ছে। তা সত্ত্বেও ট্রিগার বা ক্ষেপণাস্ত্র ছোড়ার বোতাম টিপে দেয়ার ক্ষমতা রয়েছে কিম জং উনের হাতে। তিনি যে এটা করবেন নাকি অন্য পথে যাবেন এ বিষয়টি নিশ্চিত করে কেউ বলতে পারছেন না।

তবে বিশ্লেষকরা বলছেন, উত্তর কোরিয়ার সর্বশেষ অবস্থান দেখে বোঝা যায় তারা এখনই গুয়ামে ক্ষেপণাস্ত্র হামলা চালাতে পুরোপুরি প্রস্তুত নয়। এতে তাদের আরো সময় লাগতে পারে। উল্লেখ্য, যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা মন্ত্রী জেমস মাতিস উত্তর কোরিয়াকে সতর্ক করে দিয়ে কড়া একটি হুঁশিয়ারি দিয়েছেন।

তিনি বলেছেন, যেকোনো হামলা দ্রুত যুদ্ধের দিকে মোড় নেবে। যদি পিয়ংইয়ং ক্ষেপণাস্ত্র ছোড়ে গুয়ামের দিকে তাহলে সেই যুদ্ধ শুরু হয়ে যাবে। তার এমন সতর্কবার্তার পর উত্তর কোরিয়া সময়ক্ষেপণের ওই পথ বেছে নেয়।

যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা মন্ত্রী বলেছেন, যেকোনো সময়, যেকোনো প্রান্ত থেকে যে কোনো হামলা হলে নিজ দেশের প্রতিরক্ষা দেবে যুক্তরাষ্ট্রের সেনাবাহিনী। এ সময় তিনি গুয়ামে বসবাসরত এক লাখ ৬০ হাজার অধিবাসীকে নির্ভয় দেন। বলেন, তারা সুরক্ষিত।

যদি ক্ষেপণাস্ত্র ছোড়া হয় তাহলে তা আমরা ঠেকিয়ে দেবো। উল্লেখ্য, ফিলিপাইন ও হাওয়াইয়ের মধ্যবর্তী প্রশান্ত মহাসাগরের ভিতর একটি ছোট্ট দ্বী গুয়াম। এর আয়তন ৫৪১ বর্গকিলোমিটার। এটি আগ্নেয় ও কোরাল দ্বীপ নামেও পরিচিত। এখানে কারো জন্ম হলে তারা যুক্তরাষ্ট্রের নাগরিক। আছে নির্বাচিত গভর্নর ও প্রতিনিধি পরিষদের সদস্য।

কিন্তু দ্বীপের বাসিন্দারা যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচনে ভোট দিতে পারেন না। এখানে রয়েছে যুক্তরাষ্ট্রের সেনাবাহিনীর দুটি সামরিক ঘাঁটি। সেখানে মোতায়েন রয়েছে প্রায় ছয় হাজার সেনা সদস্য। আরো কয়েক হাজার সেখানে পাঠানোর কথা রয়েছে।




Comments are closed.



পুরানো সংবাদ সংগ্রহ

All rights reserved © shirshobindu.com 2024