রবিবার, ২১ জুলাই ২০২৪, ১১:৫৩

বসবাস যোগ্য নয় এমন নিকৃষ্টতম দেশের তালিকায় ভারত

বসবাস যোগ্য নয় এমন নিকৃষ্টতম দেশের তালিকায় ভারত

 

 

 

 

 

 

 

 

দুনিয়া জুড়ে ডেস্ক: পৃথিবীতে শান্তির মাপকাঠিতে বসবাস যোগ্য নিকৃষ্টতম পঁচিশটি দেশের মধ্যে স্থান করে নিল ভারত। মঙ্গলবার দ্য গ্লোবাল পিস ইনডেক্সের (জিপিআই) প্রকাশিত তালিকা অনুযায়ী ২০১২তে বিশ্বের ১৬২টি দেশের মধ্যে শান্তির নিরিখে ভারতের স্থান ১৪১। এই তালিকা অনুযায়ী প্রতিদিন ভারতে অভ্যন্তরীণ হিংসার শিকার হয়ে প্রাণ হারান দুদজনের বেশি মানুষ।

২০১১-এর তুলনায় এই তালিকায় তিন ধাপ এগিয়ে এসেছে ভারত। প্রত্যাশিত ভাবেই এই তালিকায় ভারতের থেকেও বেশ খানিক নীচে রয়েছে পাকিস্তান ও আফগানিস্তান। ভারতীয় উপমহাদেশের মুখ রক্ষা করে পৃথিবীতে বসবাসযোগ্য সেরা ২০টি দেশের মধ্যে ঠাঁই করে নিয়েছে ভুটান। জিপিআই এর তালিকা অনুযায়ী পৃথিবীর সর্বাধিক শান্তিপূর্ণ দেশ আইসল্যান্ড। মধ্য আফ্রিকা রিপাবলিকান এই তালিকায় সবথেকে নীচের জায়গাটি দখল করে আছে। তবে সারা পৃথিবীতেই ২০১১-এর তুলনায় শান্তি কমেছে ৫%।

জীবন বিপন্ন হয় অন্তত ৭৯৯ জনের। তবে নেপাল, বাংলাদেশ ও শ্রীলঙ্কা কিন্তু এই তালিকায় বেশ খানিকটা এগিয়ে ভারতের থেকে। ২০১২ তে ভারতে ক্রমবৃদ্ধিমান রাজনৈতিক হিংসা, কাশ্মীর ও উত্তর পূর্ব ভারতে অশান্ত পরিবেশ, জঙ্গী হানা, সাধারণ মানুষের অপরাধমনস্কতা, প্রতিরক্ষা খাতে ভারতের প্রচুর অর্থব্যয়, মাওবাদী সমস্যা এবং সীমান্তে প্রতিবেশী দেশগুলির সঙ্গে সম্পর্কের ক্রমাবনতির  জেরে জিপিআইয়ের শান্তিপূর্ণ দেশের তালিকায় নীচের দিকে ঠাঁই মিলেছে ভারতের।

 




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *



পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১  
All rights reserved © shirshobindu.com 2012-2024