বুধবার, ০৫ অক্টোবর ২০২২, ১২:০৯

বাংলাদেশি যুবকের যাবজ্জীবন কারাদণ্ড যুক্তরাষ্ট্রে

বাংলাদেশি যুবকের যাবজ্জীবন কারাদণ্ড যুক্তরাষ্ট্রে

/ ২৪৪
প্রকাশ কাল: শনিবার, ২৪ এপ্রিল, ২০২১

শীর্ষবিন্দু নিউজ, ওয়াশিংটন ডিসি: আত্মঘাতী বোমা হামলার চেষ্টার অভিযোগে বাংলাদেশি যুবক আকায়েদ উল্লাহর দণ্ড ঘোষণা করেছে যুক্তরাষ্ট্রের একটি আদালত। এ খবর দিয়েছে রয়টার্স।

আকায়েদ উল্লাহর বিরুদ্ধে আনিত অভিযোগে জানা যায়, ২০১৭ সালের ১১ ডিসেম্বর নিউইয়র্কে আত্মঘাতী বোমা হামলার চেষ্টায় ঘটনায় বৃহস্পতিবার ম্যানহাটনের ফেডারেল জজ আকায়েদকে যাবজ্জীবন কারাদণ্ডের পাশাপাশি আরও ৩০ বছরের সাজা দেন। যুক্তরাষ্ট্রের কিছু রাজ্যে যাবজ্জীবন সাজাকে ২৫ বছর হিসাব করা হয়। ফলে যত দিন আকায়েদ বাঁচবেন তত দিন জেলেই থাকতে হবে।

আকায়েদ হামলার ঘটনাকে আত্মহত্যার কথা দাবি করেন। তবে বিচারক এই হামলাকে বর্বরোচিত এবং ভয়ানক অপরাধ হিসেবে উল্লেখ করেন। তাকে গ্রেফতারের পর নিউইয়র্ক পুলিশ জানায়, ইসলামিক স্টেটের (আইএস) মাধ্যমে অনুপ্রাণিত হয়ে তিনি হামলা চালানোর চেষ্টা করেন বলে জিজ্ঞাসাবাদে স্বীকার করেছেন।

আকায়েদের বাড়ি চট্টগ্রামে। তবে তিনি ঢাকায় বড় হয়েছেন। ৩১ বছর বয়সী আকায়েদ ৮ বছর আগে যুক্তরাষ্ট্রে পাড়ি জমান। সেখানে মা, বোন ও দুই ভাইর সঙ্গে থাকতেন। তবে তার স্ত্রী সন্তানসহ দেশেই থাকতেন।

২০১৭ সালে টাইম স্কয়ার সাবওয়ে স্টেশন থেকে ম্যানহাটনের পোর্ট অথরিটি বাস টার্মিনালে যাওয়ার ভূগর্ভস্থ পথে নিজের শরীরে বাঁধা ‘পাইপ বোমায়’ বিস্ফোরণ ঘটান আকায়েদ। বোমাটি ঠিকমতো না ফাটায় তিন পুলিশ সদস্য আহত হন।




Leave a Reply

Your email address will not be published.



পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১  
All rights reserved © shirshobindu.com 2022