শনিবার, ২৩ অক্টোবর ২০২১, ১২:০৬

হ্যারি-মেগানের আহ্বান: দরিদ্র দেশগুলোকে প্রাপ্য ভ্যাকসিন দিন

হ্যারি-মেগানের আহ্বান: দরিদ্র দেশগুলোকে প্রাপ্য ভ্যাকসিন দিন

শীর্ষবিন্দু নিউজ, নিউইয়র্ক / ১৪৮
প্রকাশ কাল: মঙ্গলবার, ২৮ সেপ্টেম্বর, ২০২১

নিউইয়র্কে ৬০ হাজার মানুষের অংশগ্রহণে আয়োজিত কোভিড কনসার্টে গিয়ে ব্রিটিশ প্রিন্স হ্যারি এবং তার স্ত্রী মেগান মার্কেল বলেন যে, যেখানে আপনি জন্মগ্রহণ করেন তার উপরে আপনার বেঁচে থাকার অধিকার নির্ধারণ করা উচিত নয়।

ডিউক ও ডাচেস অব সাসেক্স মার্কিন যুক্তরাষ্ট্রে গ্লোবাল সিটিজেন লাইভে মঞ্চে উঠে এই কথা বলেন। শনিবার কোভিড ভ্যাকসিনকে দুনিয়াজুড়ে দরিদ্র জাতির কাছে আরও সহজলভ্য করার জন্য এই কনসার্টটি আয়োজিত হয়।

সেখানে মেগান বলেন, এই গ্রহের প্রতিটি মানুষের এই ভ্যাকসিন পাওয়ার মৌলিক অধিকার আছে, কিন্তু তা হচ্ছে না। এটা ভুল যে ভ্যাকসিন সরবরাহের মাত্র দশটি ধনী দেশগুলোতে গিয়েছে এবং অন্য সবার কাছে নয়, এটি ঠিক নয়। হ্যারি বলেন, বন্ধুরা, বিশ্বকে টিকা দেয়ার জন্য যা প্রয়োজন, আমাদের তা আছে।

গত বছর যুক্তরাষ্ট্রে যাওয়ার পর হ্যারি ও মেগান আমেরিকান টেলিভিশনে নিয়মিত সাক্ষাৎকার দিয়ে নিজেদেরকে সেখানে সেলিব্রিটি হিসাবে প্রতিষ্ঠিত করেছেন। রাজপরিবারের উপর নিয়মিত আক্রমণের জন্য তাদের সমালোচনা করা হয়েছে কিন্তু তাদের বিশেষাধিকার অবস্থান থেকে সমতার মতো বিষয়গুলো মানুষকে প্রচার করায় তারা প্রশংসাও পেয়েছেন। তাদের সর্বশেষ দাতব্য কাজে, তারা কোভিড কনসার্টে যোগ দেন। সেখানে হ্যারি মেগানের কাঁধে হাত রেখে বলেন, আমার স্ত্রী এবং আমি বিশ্বাস করি যে, আপনি যেখানে জন্মগ্রহণ করেন তার উপরে আপনার বেঁচে থাকার অধিকার নির্ধারণ করা উচিত নয়।

হ্যারি বলেন, দেখুন আমাদের এখানে ৬০ হাজার মানুষ সমবেত হয়েছি। আমরা কি এই মহামারীর অবসানের জন্য যা প্রয়োজন তা করতে প্রস্তুত? তার স্ত্রী মেগান যোগ করেন, ‘আপনার সবার সাথে এখানে ফিরে আসতে পেরে খুব ভাল লাগছে। তিনি বলেন, দেখুন, আমরা জানি এটা মনে হয় যে, এই মহামারীটি চিরকাল ধরে চলে আসছে। আমরা এটি পেয়েছি, এটি অনেক কিছু, এবং কিছু লোক এটির উপর রয়েছে কিন্তু যদি সবাই এর উপর থাকে তবে এটি কখনই শেষ হবে না।

হ্যারি জনতাকে বলেন যে, স্বচ্ছতার অভাব এবং ‘ভুল তথ্য’ ভ্যাকসিন প্রবর্তনের ক্ষতি করছে। তিনি বলেন, এই সপ্তাহে আমরা স্বাধীন বৈশ্বিক স্বাস্থ্য নেতাদের সাথে বসেছিলাম যাতে আমরা আরও বুঝতে পারি যে আমরা কীভাবে ভ্যাকসিনের সমতা এবং এই সঙ্কটের অবসান ঘটাতে পারি। এটি ভুল তথ্যের যুদ্ধ, আমলাতন্ত্র, স্বচ্ছতার অভাব এবং অ্যাক্সেসের অভাব এবং সর্বোপরি এটি একটি মানবাধিকার সঙ্কট বলে তিনি মন্তব্য করেন।

মেগান বলেন, আজ আমরা অনেক কিছু করতে পারি যা আমাদের এই মহামারীটি শেষ করার কাছাকাছি নিয়ে যেতে পারে এবং সেই কারণেই আমরা সবাই এখানে আছি। তিনি বলেন, আমরা আজ রাতে এখানে থাকতে পেরেছি কারণ সবচেয়ে উজ্জ্বল বিজ্ঞানী, গবেষক, সামনের সারির কর্মীরা আমাদের বিশ্ব সম্প্রদায়কে রক্ষা করার জন্য তাদের জীবনের ঝুঁকি নিয়েছেন। তারা আমাদের মানবিক নায়ক।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *



পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
All rights reserved © shirshobindu.com 2021