মঙ্গলবার, ০৬ ডিসেম্বর ২০২২, ০৭:৪৮

যুক্তরাষ্ট্র প্রবেশে করোনা টেস্টের নিয়ম বাতিল

যুক্তরাষ্ট্র প্রবেশে করোনা টেস্টের নিয়ম বাতিল

শীর্ষবিন্দু নিউজ, নিউ ইয়র্ক / ৫৫৯
প্রকাশ কাল: শনিবার, ১১ জুন, ২০২২

যুক্তরাষ্ট্রে প্রবেশের ক্ষেত্রে বিমানযাত্রীদের বাধ্যতামূলক করোনাভাইরাসের পরীক্ষার নেগেটিভ শনাক্ত হওয়ার নিয়ম বাতিল হয়েছে। শুক্রবার দেশটির রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ সংস্থা (সিডিসি) এই ঘোষণা দিয়েছে। এ খবর দিয়েছে এপি।

যুক্তরাষ্ট্রগামী বিমানযাত্রীদের জন্য রবিবার মধ্যরাত থেকে এটি কার্যকর হবে। সংস্থাটি জানিয়েছে, তারা মহামারির পরিস্থিতি পর্যবেক্ষণ অব্যাহত রাখবে আর এতে বদল ঘটলে পরীক্ষার বাধ্যবাধকতা পুনর্বহালের প্রয়োজনীয়তা পর্যালোচনা করবে।

মার্কিন স্বাস্থ্যমন্ত্রী জ্যাভিয়ার বেসেরা বলেন, কোভিড-১৯ মোকাবিলার লড়াইয়ে অগ্রগতি অর্জন করার কারণে এই পদক্ষেপ সম্ভব হয়েছে।

যুক্তরাষ্ট্রের ট্রাভেল অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট রজার ডো বলেন, পরীক্ষার নিয়ম তুলে নেওয়া ‘অভ্যন্তরীণ বিমান ভ্রমণের পুনরুদ্ধার এবং যুক্তরাষ্ট্রে আন্তর্জাতিক ভ্রমণের প্রত্যাবর্তনের জন্য আরেকটি বিশাল পদক্ষেপ’।

এয়ারলাইনগুলোর যুক্তি ছিলো এই নিয়ম যখন কার্যকর করা হয় তখন সামান্য কিছু মার্কিন নাগরিক ভ্যাকসিন পেয়েছিলো। কিন্তু বর্তমানে পাঁচ বা তার চেয়ে বেশি বছর বয়সী মার্কিনিদের মধ্যে ৭১ শতাংশই টিকা পেয়েছে। তাদের আরও অভিযোগ ছিলো স্থল সীমান্ত দিয়ে যুক্তরাষ্ট্রে প্রবেশের ক্ষেত্রে করোনা পরীক্ষার নেগেটিভ রিপোর্টের প্রয়োজন পড়ছে না, তাদের কেবল ভ্যাকসিন নেওয়ার প্রমাণ সরবরাহ করতে হচ্ছে।

অভ্যন্তরীণ মার্কিন ভ্রমণ প্রায় প্রাক-মহামারী পর্যায়ে ফিরে আসলেও এয়ারলাইনগুলোর জন্য বেশি লাভজনক আন্তর্জাতিক ভ্রমণ এখনও অনেক পিছিয়ে আছে। ট্রেড গ্রুপ এয়ারলাইন্স ফর আমেরিকার মতে, মার্কিন আন্তর্জাতিক বিমান ভ্রমণ মে মাসে ২০১৯ সালের তুলনায় ২৪ শতাংশ কম ছিল। মার্কিন এবং বিদেশি উভয় নাগরিকদেরই ভ্রমণ কমেছে।

উল্লেখ্য, করোনা পরীক্ষার বাধ্যতামূলক নিয়ম বাতিল করতে গত কয়েক মাস ধরেই প্রেসিডেন্ট জো বাইডেনের চাপ প্রয়োগ করে আসছিল এয়ারলাইন্স ও পর্যটন গ্রুপগুলো। তাদের যুক্তি ছিল ভ্রমণের সময় করোনায় আক্রান্ত হয়ে পড়লে বিদেশে আটকা পড়তে হবে এমন আশঙ্কায় মানুষ আন্তর্জাতিক ভ্রমণে নিরুৎসাহিত হচ্ছিলো।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *



পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১  
All rights reserved © shirshobindu.com 2022