শুক্রবার, ৩০ সেপ্টেম্বর ২০২২, ০৮:২১

সর্বকালের সর্বোচ্চ বাড়ি ভাড়া যুক্তরাষ্ট্রে

সর্বকালের সর্বোচ্চ বাড়ি ভাড়া যুক্তরাষ্ট্রে

শীর্ষবিন্দু নিউজ, নিউ ইয়র্ক / ১২৯
প্রকাশ কাল: বৃহস্পতিবার, ২৫ আগস্ট, ২০২২

যুক্তরাষ্ট্রে মাঝারি বাড়ি ভাড়ার হার টানা ১৭তম মাসে একটি নতুন রেকর্ড স্থাপন করেছে। এক বছরের আগের তুলনায় এ ধরনের বাড়ি ভাড়া ১২ শতাংশের বেশি বেড়েছে।

মার্কিনীরা এমনিতে জালানি সহ তাদের জীবনযাত্রার ব্যয়ের নিরবচ্ছিন্ন বৃদ্ধিতে বিপর্যস্ত এরপর বাড়ি ভাড়া বৃদ্ধি তাদের মনে দুশ্চিন্তার মাত্রাকে আরো বাড়িয়ে দিয়েছে।

যুক্তরাষ্ট্রের ৫০টি বৃহত্তম মেট্রোপলিটন এলাকায় গড় মাসিক ভাড়া জুলাই মাসে লাফিয়ে ১,৮৭৯ ডলার বৃদ্ধি পেয়েছে। যা এক বছর আগের তুলনায় ১২.৩ শতাংশ বেশি। রিয়েলটর ডটকম বুধবার এ রিপোর্ট করেছে।

এ অনলাইনটি স্টুডিও, এক-বেডরুম, এবং দুই-বেডরুমের আবাসনের তালিকার উপর ভিত্তি করে বাড়ি ভাড়ার একটি তালিকা তৈরি করেছে যেখানে বড় অ্যাপার্টমেন্ট এবং বাড়িগুলি বাদ দেওয়া হয়েছে।

যদিও বাড়ি ভাড়া এখনও দ্বিগুণ-অঙ্কের গতিতে বাড়ছে, তবে বৃদ্ধির হার জানুয়ারিতে ১৭.৩ শতাংশ অর্থাৎ সর্বোচ্চ বৃদ্ধি থেকে কিছুটা কমেছে। কারণ গত বছর জুনে বাড়ি ভাড়া বৃদ্ধির এ হার ছিল ১৪.১ শতাংশ।

রিয়েলটর ডটকমের প্রধান অর্থনীতিবিদ ড্যানিয়েল হেল বলেন, বাড়ির মালিকরা ভাড়া বৃদ্ধির আকার কিছুটা শিথিল করলেও অনেক ভাড়াটিয়া এখনও তাদের মাসিক বাজেটে বড় অঙ্কের ধাক্কা অনুভব করছেন। এমনকি তারা খাদ্য, মুদি এবং পরিবহনের জন্য উচ্চ খরচের ধাক্কা খেলেও, ক্রমবর্ধমান ভাড়া এবং আবাসন ব্যয় আর্থিক চাপের সবচেয়ে বড় উৎস।

যুক্তরাষ্ট্রে মুদ্রাস্ফীতির হার জুনে ৯.১ উঠে যায় যা ৪০ বছরের মধ্যে ছিল সর্বোচ্চ। জুলাই মাসে মুদ্রাস্ফীতি হার ছিল ৮.৫ শতাংশ। এবং যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় ব্যাংক সুদের হারকে আরো মুদ্রাস্ফীতিকে বৃদ্ধির দিকে ঠেলে দিয়েছে। এর মানে মার্কিন বন্ধকী হার ২০০৮ সালের নভেম্বর থেকে সর্বোচ্চ স্তরে উঠে গেছে, যা ভাড়াটেদের জন্য বাড়ি কেনা আরও কঠিন করে  তুলেছে।

ইউএস সেন্সাস ব্যুরো মঙ্গলবার জানিয়েছে, জুলাই মাসে নতুন বাড়ির বিক্রি বছরের তুলনায় ২৯.৬ শতাংশ কমেছে। যাইহোক, চাহিদা কমার পরেও, একটি নবনির্মিত বাড়ির গড় মূল্য ৫৪৬,৮০০ ডলার বেড়েছে, যা এক বছরের আগের তুলনায় ২৩ শতাংশ বেশি। বাড়ন্ত মুদ্রাস্ফীতি, উচ্চ গ্যাসের দাম, স্টক এবং ক্রিপ্টোকারেন্সি বাজারে কারচুপির মধ্যে, আবাসনের জন্য বেশি খরচ করার মত মার্কিনীদের হাতে নগদ কমই আছে।

গত জুলাই মাসে সবচেয়ে বেশি ভাড়া বৃদ্ধি হয় মিয়ামিতে, ২৬.২ শতাংশ এবং নিউ ইয়র্ক এলাকায়, ২৫.৪ শতাংশ। রিয়েলটর ডটকম বলেছে যে নিউ ইয়র্ক সিটিতে অ্যাপার্টমেন্টের জন্য বিডিং যুদ্ধ এবং খোলা বাড়ির জন্য দীর্ঘ লাইন রয়েছে, যেখানে জুলাই মাসে ভাড়া ৩৮.৩ শতাংশ বেড়েছে, যা আশেপাশের শহরতলিতে বৃদ্ধির হারের চেয়ে প্রায় তিনগুণ বেশি। বোস্টন, শিকাগো, অরল্যান্ডো, ফ্লোরিডাতেও বাড়ি ভাড়া ২০ শতাংশ ছাড়িয়ে গেছে।




Leave a Reply

Your email address will not be published.



পুরানো সংবাদ সংগ্রহ

All rights reserved © shirshobindu.com 2022