মঙ্গলবার, ০৬ ডিসেম্বর ২০২২, ০৬:১৫

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে লড়বেন ডোনাল্ড ট্রাম্প ও মিশেল ওবামা!

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে লড়বেন ডোনাল্ড ট্রাম্প ও মিশেল ওবামা!

শীর্ষবিন্দু আর্ন্তজাতিক নিউজ / ৭১
প্রকাশ কাল: রবিবার, ২০ নভেম্বর, ২০২২

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন নিয়ে ইতিমধ্যেই শুরু হয়েছে নানা জল্পনা-কল্পনা।আগামী ২০২৪ সালে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে লড়বেন ডোনাল্ড ট্রাম্প মিশেল ওবামা।

ভোটের দুবছর আগেই রিপাবলিকানদের হয়ে ফের প্রেসিডেন্ট পদে প্রতিদ্বন্দ্বিতা করার কথা ঘোষণা করেছেন সাবেক প্রেসিডেন্ট ট্রাম্প। কিন্তু তার বিরুদ্ধে ডেমোক্র্যাটদের প্রার্থী হবেন কে? এই নিয়েই এখন আমেরিকায় তুঙ্গে উঠেছে জল্পনা। এর মধ্যেই সামনে চলে এল প্রাক্তন প্রেসিডেন্ট বারাক ওবামা পত্নী মিশেলের নাম।

২০২০ নির্বাচনে তিনি জো বাইডেনকে সমর্থন জানিয়েছিলেন। সম্প্রতি এই ইস্যুতে মুখ খুলেছেন স্বয়ং ওবামা ঘরণী। সেখানেই প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী হওয়ার বিষয়টি স্পষ্ট করেছেন তিনি। চলতি সপ্তাহে একটি সাক্ষাৎকারে মিশেলকে প্রেসিডেন্ট নির্বাচন নিয়ে প্রশ্ন করা হয়।

সেখানেই তিনি বলেন, প্রেসিডেন্ট ভোটে প্রতিদ্বন্দ্বিতা করব না। সেখানে কে লড়বেন, সেটা এতো তাড়াতাড়ি বলা সম্ভব নয়। তবে এটা ঠিক যে অনেক কঠিন সিদ্ধান্ত নিতে হয়েছে প্রেসিডেন্ট বাইডেনকে। সাফল্যের সঙ্গেই বিভিন্ন সমস্যার মোকাবিলা করেছেন তিনি। পরবর্তী ভোটেও তিনি লড়বেন কিনা, সেটা একান্তই তার ব্যক্তিগত বিষয়। তার স্ত্রী জিলসহ পরিবারের সকলের সঙ্গে কথা বলেই পরবর্তী সিদ্ধান্ত নেবেন তিনি।

প্রসঙ্গত, ২০০৯ থেকে দুদফায় ডেমোক্র্যাটদের হয়ে প্রেসিডেন্ট নির্বাচনে জেতেন বারাক ওবামা। তিনি প্রেসিডেন্ট থাকাকালীন ভাইস প্রেসিডেন্ট পদে ছিলেন জো বাইডেন। ওবামার পর নির্বাচনে জয়ী হন রিপাবলিকান দলের নেতা ডোনাল্ড ট্রাম্প। তাকে হারিয়েই ফের ক্ষমতা দখল করে ডেমোক্র্যাটরা। প্রেসিডেন্ট হন জো বাইডেন।

কিন্তু তিনি ক্ষমতায় আসার দুবছরের মাথায় আমেরিকার মিড টার্ম নির্বাচনে যথেষ্ট ভাল ফল করে রিপাবলিকানরা। মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষহাউস অফ রিপ্রেজেনটেটিভ’- অধিকাংশ আসনই গিয়েছে তাদের ঝুলিতে। এই অবস্থায় প্রেসিডেন্ট নির্বাচনের প্রায় দুবছর আগেই প্রতিদ্বন্দ্বিতার কথা ঘোষণা করে দিয়েছেন ট্রাম্প

মার্কিন যুক্তরাষ্ট্রের ইতিহাসে এখনও পর্যন্ত কোনও মহিলা প্রেসিডেন্ট হতে পারেননি। ট্রাম্পের বিরুদ্ধে সমানে সমানে লড়াই করেছিলেন আরেক প্রেসিডেন্ট বিল ক্লিন্টনের স্ত্রী হিলারি। কিন্তু শেষ পর্যন্ত পরাজিত হন তিনি। হিলারির পর ফের সামনে এল মিশেল ওবামার নাম। তবে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন না বলেই জানিয়ে দিয়েছেন মিশেল

প্রসঙ্গত, মার্কিন ইতিহাসে স্বামীস্ত্রীর একসঙ্গে রাজনীতি করার নজর খুব বেশ নয়। এর আগে এই নজির দেখা গিয়েছে বিল হিলারি ক্লিন্টনের মধ্যে। বারাক মিশেল ওবামার ক্ষেত্রেও ব্যাপারটা কতটা ক্লিন্টনের মতোই। প্রেসিডেন্ট হিসেবে অবসর নেয়ার পর সক্রিয় রাজনীতি থেকে নিজেকে কিছুটা দূরেই রেখেছেন বারাক ওবামা। তবে বর্তমানে চুটিয়ে রাজনীতি করছেন সাবেক মার্কিন ফার্স্ট লেডি




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *



পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১  
All rights reserved © shirshobindu.com 2022