সোমবার, ০৬ ফেব্রুয়ারী ২০২৩, ০৮:১৪

মানুষের মতোই বায়োনিক মানব রেক্স

মানুষের মতোই বায়োনিক মানব রেক্স

/ ৯৪
প্রকাশ কাল: সোমবার, ২৫ ফেব্রুয়ারী, ২০১৩

রেক্সের চেহারা মানুষের মতো এবং এর বিভিন্ন কৃত্রিম অঙ্গ-প্রতঙ্গ, যেমন অগ্ন্যাশয়, প্লীহা, বৃক্ক ও শ্বাসনালী রয়েছে। এমনকি এর একটি কার্যকরী কৃত্রিম রক্তসঞ্চালন প্রণালীও আছে। এটি লম্বায় সাড়ে ছয় ফিট এবং এর দাম প্রায় এক মিলিয়ন মার্কিন ডলার। রেক্স, পৃথিবীর প্রথম বায়োনিক মানব যার শিরায় রক্ত প্রবাহিত হচ্ছে, শরীরে আছে বৃক্ক, অগ্ন্যাশয় ও শ্বাসনালীর মতো গুরুত্বপূর্ণ অঙ্গ, তারপরও সে মানুষ নয়। এমনই এক বায়োনিক মানবের খবর জানিয়েছে সিনেট।

একদল রোবট গবেষক ‘হাউ টু বিল্ড এ বায়োনিক ম্যান’ শীর্ষক টেলিভিশন প্রামাণ্যচিত্র তৈরি করার সময় রেক্সকে তৈরি করেন। তারা বলেন, তাদের উদ্দেশ্য ছিল, বিজ্ঞানের সীমারেখা যাচাই করে দেখা। তারা দেখাতে চেয়েছেন, কিভাবে এখন আধুনিক বিজ্ঞানের সাহায্যে মানুষের আসল অঙ্গপ্রতঙ্গকে মানুষেরই তৈরি কৃত্রিম অঙ্গপ্রতঙ্গ দিয়ে প্রতিস্থাপন করা সম্ভব। গবেষকদের একজন, জুরিখ বিশ্ববিদ্যালয়ের মনোবিজ্ঞানী বারটোল্ট মেয়ার বলেন, ‘আমার ব্যক্তিগতভাবে সবচেয়ে বেশি পছন্দ ন্যানোপার্টিকল দিয়ে তৈরি এর কৃত্রিম রক্ত, যা আসল রক্তের মতোই অক্সিজেনকে সংকুচিত করতে সক্ষম। কিন্তু এটি তো আসল রক্ত নয়, এগুলো হচ্ছে ন্যানোপার্টিকল।’ এছাড়া মেয়ার কৃত্রিম কিডনি প্রতিস্থাপন নিয়েও বেশ আশাবাদী।

ভবিষ্যতে হয়তো আর আসল কিডনি প্রতিস্থাপনের প্রয়োজন হবে না। রেক্সকে এই মুহূর্তে লন্ডনের বিজ্ঞান জাদুঘরে ‘হাউ মাচ অফ ইউ ক্যান বি রিবিল্ট?’ শীর্ষক প্রদর্শনীতে রাখা হয়েছে। এই প্রদর্শনী মার্চের ১১ তারিখ পর্যন্ত চলবে।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *



পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮  
All rights reserved © shirshobindu.com 2022