বুধবার, ০৬ জুলাই ২০২২, ১১:২৬

ব্যাক্তিগত কোন তথ্য গোপন থাকছেনা অনলাইনে

ব্যাক্তিগত কোন তথ্য গোপন থাকছেনা অনলাইনে

/ ৫০
প্রকাশ কাল: শনিবার, ৩০ মার্চ, ২০১৩

 

 

 

 

 

 

 

 

একটি বিশেষ প্রোগ্রাম ব্যবহার করে মোবাইল নেটওয়ার্কের মাধ্যমে যে কোনো ব্যক্তির সব ধরনের তথ্য খুঁজে বের করা সম্ভব। তাই অনলাইনে ব্যাক্তিগত কোন তথ্যই গোপন থাকছে না।  ‘নেচার’ নামক সাময়িকীতে প্রকাশিত গবেষকদের নিবন্ধে জানা যায়, অনলাইনে মানুষের কার্যক্রম নিয়ে গবেষণা করে এক দল গবেষক এই ফলাফল জানিয়েছেন ।

অ্যানোনিমাস সম্প্রতি ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজির আন্তর্জাতিক গবেষকদের একটি দল দাবীই করছে, কোনো ব্যক্তি মাত্র চারবার মোবাইল ফোন দিয়ে কথা বললেই, তাঁর সম্পর্কে যাবতীয় সকল অনলাইন তথ্য পাওয়া ও তাঁকে শনাক্ত করা যাবে । ৯৫ শতাংশ ক্ষেত্রেই মোবাইল নেটওয়ার্ক ব্যবহার করে সঠিক ব্যক্তিটির সকল তথ্য পাওয়া সম্ভব বলে জানান তারা।

গবেষকেরা জানান,  ১৫ মাস ধরে ১৫ লাখ মোবাইল ফোন ব্যবহারকারীর ওপর গবেষণা চালিয়ে এ তথ্য পেয়েছেন। কোনো ব্যক্তিকে শনাক্ত করতে তাঁর তথ্যের ওপর নির্ভর না করলেও চলবে, কেবল মোবিলিটি বা তাঁর কথা বলার ধরন পরীক্ষা করেই তাঁকে শনাক্ত করা সম্ভব হবে। কারন প্রতিটি ব্যক্তির কথা বলার ধরন আলাদা। অ্যানোনিমাস(anonymous) একটি কম্পিউটার প্রোগ্রাম যা দিয়ে যেকোনো প্রতিবন্ধিকতা এড়িয়ে তথ্য সনাক্ত করতে পারে।

গবেষকেরা এ উদ্ভাবন নতুন করে দুশ্চিন্তায় ফেলতে পারে ইন্টারনেট ব্যবহারকারীদের। কারন অ্যানোনিমাসে এর মাধ্যমে সাধারন মানুষের বাক্তিগত গোপন তথ্য নিয়ে অস্বাদু ব্যবসায়ীরা ব্যবসা খুলে বসতে পারে। এছাড়া ব্যবসায়ী বাক্তি কিংবা সরকারি বিভিন্ন প্রতিষ্ঠান ও এই অস্বাদু ব্যবসায়ীদের শিকার হতে পারে। গবেষকদের মতে, মানুষ অনলাইনে বিভিন্ন অ্যাপ্লিকেশন বা নানাভাবে নিজেদের অবস্থানের তথ্য দিয়ে রাখেন। মোবাইল ফোনের টাওয়ার ব্যবহার করে তথ্য নিয়ে সহজেই একজনের গোপন তথ্যও জানা যেতে পারে; যা থেকে যেকোনো স্ক্যান্ডালও তৈরি করতে পারে।

 




Leave a Reply

Your email address will not be published.



পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
All rights reserved © shirshobindu.com 2022