বৃহস্পতিবার, ১৮ অগাস্ট ২০২২, ০৮:৫৬

পুতিনের ইরান সফরে নেপথ্যে কারণ!

পুতিনের ইরান সফরে নেপথ্যে কারণ!

শীর্ষবিন্দু আর্ন্তজাতিক নিউজ / ৫২
প্রকাশ কাল: বুধবার, ২০ জুলাই, ২০২২
Iran's Supreme Leader Ayatollah Ali Khamenei meets with Russian President Vladimir Putin in Tehran, Iran July 19, 2022. Office of the Iranian Supreme Leader/WANA (West Asia News Agency)/Handout via REUTERS ATTENTION EDITORS - THIS IMAGE HAS BEEN SUPPLIED BY A THIRD PARTY.

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেন যুদ্ধ শুরু হওয়ার পর দ্বিতীয়বারের মতো বিদেশ সফরে গেলেন। মঙ্গলবার ১৯ জুলাই তিনি ইরান সফরে যান। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

পুতিনের এই সফর খুবই গুরুত্বপূর্ণ। কারণ, ইউক্রেন আক্রমণ করার পর থেকে রাশিয়াকে পশ্চিমা দেশগুলো চাপে রেখেছে। এই অবস্থায় চীন, ইরান এবং ভারতের আরও কাছাকাছি আসার চেষ্টা করছেন পুতিন।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, এ সফরে ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেনি ও তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগানের সঙ্গে বৈঠক করবেন পুতিন। তুরস্কের একজন কর্মকর্তা জানিয়েছেন, শস্য রফতানি, সিরিয়া ও ইউক্রেন ইস্যুতে আলোচনা হবে।

ইউক্রেন যুদ্ধ শুরু হওয়ার পর আন্তর্জাতিক সফর কমিয়ে দিয়েছেন পুতিন। গত ফেব্রুয়ারিতে ইউক্রেনে সামরিক অভিযান শুরু করে রাশিয়া। এই যুদ্ধ শুরু হওয়ার পর গত জুনে প্রথমবারের মতো আন্তর্জাতিক সফরে তাজিকিস্তান ও তুর্কমেনিস্তান সফরে যান পুতিন।

ইরান সফরে পুতিন তেহরানের সঙ্গে সম্পর্ক গভীর করার সুযোগ পেতে যাচ্ছেন বলে মনে করছেন বিশ্লেষকেরা। রাশিয়া ও ইরান উভয় দেশই পশ্চিমাদের নিষেধাজ্ঞার মধ্যে রয়েছে।




Leave a Reply

Your email address will not be published.



পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১  
All rights reserved © shirshobindu.com 2022