রবিবার, ১১ এপ্রিল ২০২১, ০৫:৫১

সিসিক নির্বাচন: সাইবার লড়াইয়ে কামরান-আরিফ

সিসিক নির্বাচন: সাইবার লড়াইয়ে কামরান-আরিফ

এখানে শেয়ার বোতাম
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

শীর্ষবিন্দু নিউজ: সিলেট সিটি কর্পোরেশন (সিসিক নির্বাচন প্রচারণা কেবল মাঠে নয়। প্রচারণা চলছে ফেইসবুক টুইটার আর ব্লগেও। মাঠে যেমন একপক্ষ আরেকপক্ষকে আঘাত করছেন বক্তৃতা দিয়ে তেমনি সাইবারে চলছে আঘাত-প্রতিঘাত।

সিসিক নির্বাচনে নাগরিক কমিটির প্রার্থী সাবেক মেয়র বদর উদ্দিন আহমদ কামরান ও নাগরিক জোটের প্রার্থী আরিফুল হক চৌধুরীর চূড়ান্ত লড়াই অনুষ্ঠিত হতে আর মাত্র ৬ দিন বাকি। শেষমুহূর্তে জমে ওঠা প্রচারণার এই সময়ে সাইবারে সক্রিয় রয়েছে দুই প্রার্থীর সমর্থক ও পেশাদার সাইবারযোদ্ধারা। প্রতিদিনই আক্রমণ-পাল্টা আক্রমণে চলছে প্রচারণা। সিলেটের তরুণ-যুব সবার ফেইসবুক জুড়ে এখন সিসিক নির্বাচন। সাইবারে আচারণবিধি না থাকায় ইচ্ছেমতো প্রচারণায় মেতে ওঠছে তরুণরা। তবে একজন সরকারি কর্মকর্তাকে ফেইসবুকে প্রচারণায় দেখে সতর্ক করে দিয়েছে নির্বাচন কমিশন।

জানা যায়, মেয়রপ্রার্থী আরিফুল হকের সমর্থনে একটি সংগঠিত সাইবার টিম কাজ করছে। তার নির্বাচনি অফিস নগরীর জিন্দাবাজারের শ্যামলী কমিউনিটি সেন্টারে। সেখানে একটি কক্ষে সাইবার যোদ্ধাদের অবস্থান। এখানে একের পরে এক তরুণ এসে ভীড় করছেন। তাদের অনেকের রাজনৈতিক সম্পৃক্ততা নেই কেবল পরিবর্তনের পক্ষে এসেছেন বলে জানালেন। এর মধ্যে রয়েছে বেসরকারি বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী, বিশ্ববিদ্যালয়ের তরুণ শিক্ষক। তবে ছাত্রদল নেতাকর্মীরাও আসছেন তাদের সহযোগিতায়। আরো জানা যায়, সিলেটের একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের তরুণ শিক্ষক পীর রুমেলের নেতৃত্বে শুরুতে অরাজনৈতিকভাবে পরিবর্তনের পক্ষে ক্যাম্পেইন শুরু হয় পেইজটির মাধ্যমে। ধীরে ধীরে এতে সম্পৃক্ত হয় আরও তরুণ। এক পর্যায়ে পরিবর্তনের পক্ষে আরিফুল হক চৌধুরীর সমর্থনে প্রচরণা শুরু করে তারা। এরপর থেকে আরিফুল হক তার নির্বাচনি অফিসে তাদের জন্য একটি অফিস দেন। তখন থেকে দিনরাত শিফট ভাগ করে সাইবার প্রচরণা ক্যাম্পেইন শুরু হয়।

এদিকে মেয়রপ্রার্থী বদর উদ্দিন আহমদ কামরানের পক্ষে সংগঠিত ভাবে সাইবারে টিম না থাকলেও ব্যক্তিগত ও তার তত্বাবধানে প্রচরণা চলছে। ফেইসবুকে তার সমর্থনে অন্তত ৬ টি একাউন্ট ও পেইজ খুঁজে পাওয়া গেছে। যেগুলো ২৪ ঘণ্টা তার প্রচারণায় ব্যস্ত রয়েছে। সাইবার সূত্র ও উভয় দলে নির্বাচনি প্রচারণা সূত্র জানায়, আরিফুল হক চৌধুরীর সমর্থনে Vote For Television, Vote For Change নামে একটি পেইজ আলোচনায় এসেছে।। আরিফুলের প্রতিদিনের নির্বাচনি প্রচারণার খবরাখবর তুলে ধরা হচ্ছে এতে। এর বাইরেও পেইজটি শেয়ার করছে নগর উন্নয়ন কমিটির চেয়ারম্যান থাকাকালে সাইফুর রহমানের উদ্যোগে আরিফুলের মাধ্যমে সিলেট নগরীর উন্নয়ন কর্মকাণ্ডগুলো। পেইজটি সঙ্গে জড়িত বেশিরভাগই তরুণপ্রজন্ম। মেয়রপ্রার্থী বদর উদ্দিন আহমদ কামরানের পক্ষে ‘We Want Badar Uddin Ahmed Kamran As Our Next Mayor Of Sylhet’ নামে একটি ফেইসবুক গ্রুপ সক্রিয় রয়েছে। এছাড়াও ‘আনারস চাই’ ‘ভোট ফর আনারস’ মেয়রপ্রার্থী বদর উদ্দিন আহমদ কামরান- সহ কয়েকটি ফেইবুক একাউন্ট, পেইজ ও গ্রুপ প্রচরণা চালাচ্ছে। কামরানের পক্ষে সংগঠিত না হলেও ফেইসবুজের কিছু নিজস্ব একাউন্ট দিয়ে সার্বক্ষণিক প্রচারণায় ব্যস্ত রয়েছে বেশ কয়েকজন। তারা প্রতিনিয়ত কামরানের পক্ষে প্রচারণা অব্যাহত রেখেছেন। তাদের প্রচারণায় আরিফুল হককে আক্রমণ  করে কথাবার্তা ও কামরানের সফলতা তুলে ধর‍া হচ্চে। প্রতিদিনই বাড়ছে এই প্রচারণা। নতুন নতুন লোকজন যোগ দিচ্ছেন তাতে।

বদর উদ্দিন আহমদের কামারানের প্রচারণা সূত্র জানায়, তারা মূলত কামরানের পক্ষে বিভিন্ন চিত্র ও বক্তব্য তুলে ধরে ক্যাম্পেইন করছেন। কামরান যেখানে যাচ্ছেন সেখানে তার প্রতি মানুষের আগ্রহ ও তার কথাবার্তাগুলোই তুলে ধরে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে প্রচারণা চালিয়ে সমর্থন আদায় করাই তাদের উদ্দেশ্য। সব মিলিয়ে এখন দেখার পালা ১৫ জুন কে হবেন সিলেটের নগর পিতা!

 

 


এখানে শেয়ার বোতাম
  •  
  •  
  •  
  •  
  •  
  •  






পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০  
All rights reserved © 2021 shirshobindu.com