রবিবার, ২১ জুলাই ২০২৪, ০৫:১৫

পবিত্র লাইলাতুল বরাত আজ

পবিত্র লাইলাতুল বরাত আজ

 

 

 

 

 

 

 

 

 

শীর্ষবিন্দু নিউজ: পবিত্র শব-ই বরাত বা লাইলাতুল বরাত আজ । সৌভাগ্যের রজনী। এ রাত মুমিন মুসলমানদের ইবাদত-বন্দেগির। পাপ-পঙ্কিলতা থেকে মুক্তির। এ রাতে মহান আল্লাহতায়ালা তাঁর বান্দাদের প্রতি বরকত ও রহমত নাজিল করেন। এ কারণেই এ রাতকে লাইলাতুল বরাত বা ভাগ্য পরিবর্তনের রাত বলা হয়।

বিশ্বের মুসলমানরা আল্লাহর বিশেষ নৈকট্য ও করুণা লাভের আশায় এ রাতে আল্লাহর ধ্যানে মগ্ন থাকবেন। পরম করুণাময় আল্লাহ রাববুল আলামীন এই রাতে দৃষ্টিদেন নিকটতম আকাশের দিকে। করুণা সিক্ত করেন তাঁর বান্দাদের। আরবী হিজরী’র শাবান মাসের ১৪ তারিখের রাতকে লাইলাতুল বরাত বা শব-ই বরাত হিসেবে অভিহিত করা হয়। তাৎপর্যপূর্ণ এ রাতে বিশেষ বরকত হাসিলের মানসে সমগ্র বিশ্বের মুসলিম সম্প্রদায় রাত জেগে ইবাদত বন্দেগী, জিকির, আসকার, মিলাদ মাহফিল, নফল নামাজ আদায় কোরআন তেলাওয়াতে মশগুল থাকেন, পবিত্র এই দিনটি উপলক্ষে সরকারী ও বেসরকারী উদ্যোগে বিস্তারিত কর্মসূচী গ্রহণ করা হয়েছে।

আল্লাহর কাছে ক্ষমা প্রার্থনা করে নিষ্কৃতি লাভের পরম সৌভাগ্যের রাত এটি। মুসলমানদের জীবনে যে তিনটি রাতকে আল্লাহ শ্রেষ্ঠত্ব দিয়েছেন, শব-ই বরাত তার মধ্যে একটি। রমজানের সিয়াম সাধনা বা আত্মসংযমের মানসিক প্রস্ত্ততি এ রাতের ইবাদত বন্দেগি ও আল্লাহর দরবারে পানাহ চাওয়ার মধ্য দিয়ে শুরু হয়। এ কারণে ধর্মপ্রাণ মানুষের কাছে এ রাতটির গুরুত্বও তাৎপর্য অনেক। এরাতের গুরুত্ব সম্পর্কে পবিত্র হাদিস শরীফে বলা হয়েছে, পরবর্তী বছরের হায়াত, মউত, রিজিক, দৌলত, আমল প্রভৃতি যাবতীয় আদেশ নির্দেশ এ রাতেই ফায়সালা করা হয়।

রাসুল (সা.) বলেছেন, কোন ব্যক্তি ফসল ঘরে তুলতে চাইলে তাকে প্রথমে জমি চাষ ও বীজ বপন করতে হয়। এরপর বীজ থেকে চারা বের হলে তার পরিচর্যা করতে হয়। তবেই ভাল ফসল আশা করা যায়। একইভাবে বছরের সেরা মাস রমজানে কেউ ক্ষমা ও মুক্তি পেতে আগ্রহী হলে রজব মাসে ইবাদতের পরিবেশ তৈরি করে শাবান মাসে এসে পরিচর্যা অর্থাৎ ইবাদতে অভ্যস্ত হয়ে যেতে হবে। তবেই রমজানে আল্লাহর পূর্ণাঙ্গ করুণা পাওয়ার উপযোগী হতে পারবে। এ জন্য শাবান মাসকে রাসুল (সা.) নিজের মাস হিসেবে অভিহিত করেছেন। অন্যান্য মাসের তুলনায় এ মাসে তিনি অনেক বেশি রোজা রাখতেন, রাত জেগে ইবাদত-বন্দেগি করতেন।

 




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *



পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১  
All rights reserved © shirshobindu.com 2012-2024