রবিবার, ২১ জুলাই ২০২৪, ১১:৫০

মোনালিসার সন্ধানে

মোনালিসার সন্ধানে

 

 

 

 

 

 

 

 

 

 

নিউজ ডেস্ক: লিওনার্দো দ্য ভিঞ্চির আঁকা সেই বিখ্যাত মোনালিসার সন্ধানে ইতালির ফ্লোরেন্স শহরে কবর খুঁড়ে ডিএনএ সংগ্রহের চেষ্টায় নেমেছেন বিজ্ঞানীরা। ছবির সেই মোনালিসার পরিচয় আর তার রহস্যময় হাসির  কারণ নিয়ে ধাঁধাঁ আজও কাটেনি।

এ থেকেই রহস্যময়ী ওই নারীর খোঁজ মিলবে বলে আশা করছেন তারা। খোঁড়া হয়েছে সিল্ক ব্যবসায়ীর স্ত্রী লিসা ঘেরারদিনির পরিবারের লোকজনদের কবর। লিওনার্দো দ্য ভিঞ্চি এই লিসা ঘেরারদিনিরই ছবি এঁকেছিলেন বলে ধারণা করা  হয়।

গতবছর ওই কবরস্থানের কাছাকাছি একটি এলাকায় তিনটি কঙ্কাল খুঁজে পাওয়া  যায়। ডিএনএ পাওয়া গেলে সেই কঙ্কালগুলোর সঙ্গে তা মিলালেই মোনালিসাকে সনাক্ত করা  যাবে বলে আশা বিজ্ঞানীদের। বিজ্ঞানীরা কবরের ওপরের দিকে গোল গর্ত খুঁড়ে  ডিএনএ সংগ্রহের চেষ্টা করছেন। আগে পাওয়া তিন নারীর কঙ্কালের ডিএনএ’র সঙ্গে সংগৃহীত  ডিএনএ মিলিয়ে দেখা হবে বলে জানিয়েছেন গবেষক ও লেখক সিলভানো ভিনসেটি।

লিসা  ঘেরারদিনি মারা যান ১৫৪২ সালে। কবরের কিছু হাড়হাড্ডি লিসার রক্তসম্পর্কের কারো  বিশেষত, তার ছেলে পিয়েরোর হতে পারে বলে মনে করা হচ্ছে। ভিনসেটি বলেন, মা আর  সন্তানের ডিএনএ মিলে গেলেই আমরা মোনালিসার খোঁজ পেয়ে যাব। তখন মাথার খুলি থেকে আবার  নতুন করে তৈরি করা যাবে ঘেরারদিনির অবয়ব। এরপর তা মিলিয়ে দেখা যাবে ভিঞ্চির আঁকা  ছবির সঙ্গে।

 




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *



পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১  
All rights reserved © shirshobindu.com 2012-2024