রবিবার, ২১ জুলাই ২০২৪, ০১:৪৯

গোপন নথি পাচারের দায়ে ম্যানিংয়ের ৩৫ বছর জেলদন্ড

গোপন নথি পাচারের দায়ে ম্যানিংয়ের ৩৫ বছর জেলদন্ড

দুনিয়া জুড়ে নিউজ ডেস্ক: উইকিলিকসকে গোপন নথিপত্র দেয়ায় ৩৫ বছর কারাগারে থাকতে হবে যুক্তরাষ্ট্রের সৈন্য ব্র্যাডলি ম্যানিংকে। গোপন নথি পাচারের জন্য দোষী সাব্যস্ত ম্যানিংয়ের এই দণ্ডাদেশ বুধবার ঘোষণা করে যুক্তরাষ্ট্রের একটি সামরিক আদালত।

রাষ্ট্রের শত্রুদের সহায়তা, গোয়েন্দাগিরি ও চুরির অভিযোগও আনা হয় তার বিরুদ্ধে। তবে সবচেয়ে মারাত্মক অভিযোগ রাষ্ট্রের শত্রুদের সহায়তা আদালতে প্রমাণ করা যায়নি। কিন্তু অন্যান্য ২০টি অভিযোগে দোষী সাব্যস্ত হন তিনি। ম্যানিংয়ের বিরুদ্ধে অভিযোগে বলা হয়, তিনি যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা ও গোয়েন্দা কার্যক্রমকে ঝুঁকিতে ফেলে দিয়েছেন।

ম্যানিংয়ের কাছ থেকে পাওয়া নথিপত্র জুলিয়ান অ্যাস্যাঞ্জ তার ওয়েবসাইট উইকিলিকসে প্রকাশ করলে সারাবিশ্বে তোলপাড় ওঠে, অস্বস্তিতে পড়তে হয় ওয়াশিংটনকে। ম্যানিংয়ের তুলে দেয়া গোপন নথি ইত্যাদি প্রকাশ করে উইকিলিকস ও এর প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জ আন্তর্জাতিকভাবে ব্যাপক আলোচিত হয়ে উঠেন। পাশাপাশি সরকারি গোপনীয়তা নিয়েও বিশ্বব্যাপী বির্তক শুরু হয়।

২৫ বছর বয়সী ম্যানিং যুক্তরাষ্ট্র সেনাবাহিনীর একজন প্রাইভেট ফার্স্ট ক্লাস। ২০১০ সালে ইরাকে দায়িত্ব পালনের সময় তিনি যুক্তরাষ্ট্রের ৭ লাখেরও বেশি গোপন নথি, যুদ্ধক্ষেত্রের ভিডিও ও কূটনৈতিক বার্তা উইকিলিকসের কাছে তুলে দেন। মুখোশ উন্মোচনের জন্য যুক্তরাষ্ট্রের একটি মানবাধিকার গোষ্ঠি চলতি বছরের নোবেল শান্তি পুরস্কারের প্রার্থীর তালিকায় ম্যানিংয়ের নাম থাকা উচিত বলেও মন্তব্য করে।

সামরিক আদালতের বিচারক কর্নেল ডেনিস লিন্ড যখন রায় ঘোষণা করেন, তখন ম্যানিং ছিলেন নির্বিকার। গত সপ্তাহে অবশ্য দেশের স্বার্থবিরোধী কর্মকাণ্ডের জন্য ক্ষমা চেয়ে ছিলেন ম্যানিং। ম্যানিং ক্ষমা চাইলেও তার কাজের পক্ষে অনেকে বুধবারও ছিলেন রাস্তায় সক্রিয়। ম্যানিংকে কারাগারে নিয়ে যাওয়ার সময় অনেকে স্লোগান দিচ্ছিলেন- আমরা তোমার জন্য অপেক্ষা করব ম্যানিং, ম্যানিং তোমায় ধন্যবাদ, আমাদের হৃদয়ে তুমি থাকবে।

২০০৭ সালে ধারণ করা ওই গোপন ভিডিওতে যুক্তরাষ্ট্রের একটি অ্যাপাচি হেলিকপ্টার থেকে বাগদাদে সন্দেভাজন বিদ্রোহীদের ওপর গুলিবর্ষণ করতে দেখা যায়। ম্যানিংয়ের মাধ্যমে পাওয়া বাগদাদে যুক্তরাষ্ট্র সেনাবাহিনীর অভিযানের একটি ভিডিও দেখে বিশ্বের অনেকেই মর্মাহত হন। ম্যানিং সাড়ে তিন বছরেরও বেশি সময় ধরে আটক থাকায় এই সময়টি তার দণ্ডাদেশ থেকে বাদ যাবে। অ্যাপাচি হেলিকপ্টার থেকে করা ওই গুলিবর্ষণে সংবাদ সংস্থা রয়টার্সের দুই সাংবাদিকসহ ১২ জন নিরাপরাধ মানুষ নিহত হয়েছিলেন।

 




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *



পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১  
All rights reserved © shirshobindu.com 2012-2024