বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ১২:৫০

নোবেল পুরস্কারের জন্য মালালা মনোনীত

নোবেল পুরস্কারের জন্য মালালা মনোনীত

/ ১৬৬
প্রকাশ কাল: সোমবার, ৪ ফেব্রুয়ারী, ২০১৩

পাকিস্থানে তালেবান বিদ্রোহীদের গুলিতে মারাত্মকভাবে আহত বতমাসে বামিহামে চিকিৎসাধীন স্কুলছাত্রী মালালা ইউসূফজাইকে এ বছরের নোবেল শান্তি পুরস্কারের জন্য মনোনীত করা হয়েছে। গত শুক্রবার ছিল মনোনয়নের শেষ দিন । এর আগে শেষ সীমা অতিক্রান্ত হওয়ার আগে তাকে মনোনীত করা হয়  বলে জানিয়েছে দ্য টাইমস অব ইন্ডিয়া।

গত বছরের ৯ অক্টোবর তালেবান বন্দুকধারীরা খুব কাছ থেকে মালালাকে উদ্দেশ্য করে গুলি করে। গুলির আঘাতে গুরুতর আহত অবস্থায় পাকিস্থান সরকার তাদের নিজস্ব ব্যবস্থাপনায় পাকিস্থান থেকে বামিহামের কুিইন এলিজাভেথ হাসপাতালে প্রেরন করে উন্নত চিকিৎস্বাথে। ১৫ বছরের কিশোরী মালালা সারাবিশ্বের কাছে মনোযোগের কেন্দ্রবিন্দুতে  চলে আসেন তার এই দু:সাহসিক কাজের জন্য। পাকিস্তানি বংশবুদ্ব এই স্কুলছাত্রী তালেবান বিরোধী আন্দোলনের একটি প্রতীক হিসাবে আন্তর্জাতিক স্বীকৃতি পায়। এরই প্রেক্ষিতে ১ ফেব্রুয়ারি চূড়ান্ত সময়সীমা অতিক্রান্ত হওয়ার আগে মালালাকে এ পুরস্কারের জন্য মনোনীত করা হয়। এ বছরের অক্টোবরে নোবেল শান্তি পুরস্কার বিজয়ীর নাম ঘোষণা করা হবে।

মালালা ছাড়াও আরো যাদের নাম শোনা যাচ্ছে তারা হলেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট বিল ক্লিনটন, তার সহধর্মিনী সাবেক পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন, ইসরাইলের পরমাণু তথ্য ফাঁসকারী ইসরাইলী পরমাণু টেকনিশিয়ান মোরদেকাই ভানুনু, মিসরের কপটিক খ্রিস্টান সমাজকর্মী ম্যাগি গোবরান, ডেমোক্রেটিক রিপাবলিক অব কঙ্গোর বিখ্যাত চিকিৎসক ডা. ডেনিস ম্যাকওয়েগি, ব্রিটিশ চিৎিসক নিকোলস উইন্টন।

 




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *



পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
All rights reserved © shirshobindu.com 2024