বুধবার, ২৩ জুন ২০২১, ০৬:৪৩

করোনাভাইরাস সম্পর্কে আগেই সর্তক করেছিলেন বিল গেটস

করোনাভাইরাস সম্পর্কে আগেই সর্তক করেছিলেন বিল গেটস

/ ৮ বার পড়া হয়েছে
প্রকাশ কাল : শনিবার, ২১ মার্চ, ২০২০

শীর্ষবিন্দু আর্ন্তজাতিক নিউজ: মারাত্মক একটি ভাইরাস বিশ্বে আঘাত হানতে যাচ্ছে। এর মোকাবিলায় আমরা প্রস্তুত নই। প্রযুক্তি প্রতিষ্ঠান মাইক্রোসফটের সহ-প্রতিষ্ঠাতা বিল গেটস অনেক দিন আগে থেকেই এমন কথা বলে আসছেন।

আর তার এ সংক্রান্ত একটি বক্তব্য বর্তমানে অনলাইনে ব্যাপক শেয়ার হচ্ছে। এ খবরটি দিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রযুক্তির খবর বিষয়ক ওয়েবসাইট গিকউইয়ার।

খবরে বলা হয়, বর্তমানে করোনাভাইরাসে বিশ্বজুড়ে দুই লাখের মতো মানুষ আক্রান্ত হওয়া এবং প্রায় আট হাজারের মতো মানুষের মৃত্যুর প্রেক্ষাপটে তার এ পূর্বাভাসগুলো সবার নজরে এসেছে।

গত ২০১৫ সাল থেকেই তিনি এ নিয়ে কথা বলে আসছিলেন। সে বছর ‘দি নেক্সট আউটব্রেক? উই আর নট রেডি’ শিরোনামের তার বক্তব্যটি বর্তমানে অনলাইনে সবচেয়ে বেশি শেয়ার হচ্ছে।

নট মিসাইল, বাট মাইক্রোবস শিরোনামে এক বক্তব্যে বিল গেটস বলেন, পরবর্তী কয়েক দশকে যদি এক কোটি মানুষ মারা যায়, তা যুদ্ধে নয়, মারা যাবে অত্যন্ত সংক্রামক এক ভাইরাসে। দুই বছর পর দাভোস সম্মেলনেও তিনি একই ধরনের কথা বলেন।

২০১৭ সালে তিনি বলেন, এর জন্য যে সামান্যই প্রস্তুতি রয়েছে, তা অবাক করে। গত মাসে সিয়াটলে আমেরিকান অ্যাসোসিয়েন ফর দ্য অ্যাডভান্সমেন্ট অব সাইন্সের (এএএএস) বার্ষিক সভায় বিল গেটস বলেন, কোভিড-১৯ নামক এ ভাইরাসের প্রভাব হবে ‘অত্যন্ত, অত্যন্ত নাটকীয়’। বিশেষত এটা যদি সাব-সাহারান আফ্রিকা ও দক্ষিণ এশিয়ায় ছড়িয়ে পড়ে।

ফেব্রুয়ারির ১৪ তারিখে তিনি বলেন, এটা একটা বড় ধরনের চ্যালেঞ্জ। আমরা সবসময়ই জানি যে, প্রাকৃতিক কারণে বা ইচ্ছাকৃতভাবে সৃষ্ট মহামারিগুলোর কারণে কয়েকটি বিষয় ঘটাতে পারে। যেমন, স্বাস্থ্য ব্যবস্থা ভেঙে যেতে পারে, অর্থনীতি ব্যাহত করতে পারে এবং ১ কোটিরও বেশি মৃত্যুর কারণ হতে পারে বলেন তিনি।

এ ধরনের মহামারির মোকাবিলায় তিনি আণবিক ডায়াগনস্টিক যন্ত্রপাতির উন্নয়নের দিকে নজর দেয়ার ইঙ্গিত করেন বিল গেটস। বিল অ্যান্ড মেলিনডা গেটস ফাউন্ডেশন বিশ্বব্যাপী করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ের জন্য ১০০ মিলিয়ন ডলার সাহায্য দেয়ার প্রতিশ্রুতি দিয়েছে।






পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০  
All rights reserved © 2021 shirshobindu.com