শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৪:৪৬

সুইজারল্যান্ডে তামাকের বিজ্ঞাপন নিষিদ্ধে গণভোট

সুইজারল্যান্ডে তামাকের বিজ্ঞাপন নিষিদ্ধে গণভোট

শীর্ষবিন্দু নিউজ, জেনেভা / ১৯৪
প্রকাশ কাল: বুধবার, ১৬ ফেব্রুয়ারী, ২০২২

সুইজারল্যান্ডে তামাকজাত দ্রব্যের প্রায় সব ধরণের বিজ্ঞাপন নিষিদ্ধ করা এবং সকল প্রাণীর ওপর চিকিৎসা সংক্রান্ত পরীক্ষা চালানো নিষিদ্ধ করার বিষয়ে ভোট দিয়েছেন দেশটির নাগরিকরা। রবিবার (১৩ ফেব্রুয়ারি) এ ভোট গ্রহণ অনুষ্ঠিত হয়।

সুইজারল্যান্ডের প্রত্যক্ষ গণতন্ত্র ব্যবস্থার অংশ হিসেবে এসব বিষয়ে ও অন্যান্য বিষয়ে ব্যক্তিগতভাবে ভোট গ্রহণ করা হয়। বেশিরভাগ লোক ডাকযোগে অগ্রিম ভোট প্রদান করেছে বলে দ্রুত ফলাফল আশা করা হচ্ছে। বার্তা সংস্থা এএফপি’র এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

বিশ্বের বৃহত্তম কয়েকটি তামাক কোম্পানির প্রধান কার্যালয়ের উপস্থিতি ও প্রবল তদবিরের কারণে তামাক পণ্যের বিজ্ঞাপন নিষিদ্ধ করার ক্ষেত্রে দেশটি অন্যান্য ধনী দেশগুলোর তুলনায় পিছিয়ে রয়েছে।

বর্তমানে, টেলিভিশন ও  রেডিও বাদে অন্যান্য মাধ্যমে বিশেষ করে অপ্রাপ্তবয়স্কদের টার্গেট করে এধরণের বেশিরভাগ তামাক বিজ্ঞাপন জাতীয় পর্যায়ে বৈধ।কিছু কিছু এলাকা কঠোর আঞ্চলিক আইন প্রবর্তন করেছে। অন্যদিকে, একটি নতুন জাতীয় আইন প্রণয়ন চূড়ান্ত করার অপেক্ষায় রয়েছে। তবে প্রচারকারীরা দেশব্যাপী একটি উল্লেখযোগ্য কঠোর আইনের দিকে ভোট দেওয়ার জন্য যথেষ্ট স্বাক্ষর সংগ্রহ করেছে।

সাম্প্রতিক কয়েকটি জরিপের ভিত্তিতে ধারণা করা হচ্ছে যে, সুইজারল্যান্ডের শিথিল তামাক আইন কঠোর করার লক্ষ্যে স্বাস্থ্যের জন্য ক্ষতিকর পণ্যের সব ধরণের বিজ্ঞাপন নিষিদ্ধ করার এই উদ্যোগ পাস হবে। সুইজারল্যান্ড তামাক বিজ্ঞাপন সীমিত করার ক্ষেত্রে বেশিরভাগ ধনী দেশগুলির থেকে অনেক পিছিয়ে রয়েছে।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *



পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
All rights reserved © shirshobindu.com 2024