শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০১:১১

আজীবন রাজনীতিতে নিষিদ্ধ পারভেজ মোশাররফ

আজীবন রাজনীতিতে নিষিদ্ধ পারভেজ মোশাররফ

/ ১৫৬
প্রকাশ কাল: বুধবার, ১ মে, ২০১৩

দুনিয়া জুড়ে ডেস্ক: পাকিস্তানের সাবেক সামরিক শাসক পারভেজ মোশাররফকে রাজনীতিতে আজীবনের জন্য নিষিদ্ধ করেছেন পেশোয়ার হাইকোর্ট। চিত্রাল আসনে মনোনয়ন বাতিলকে চ্যালেঞ্জ করে মোশাররফের আপিলের জবাবে এ রায় দেন আদালত। পেশোয়ার হাইকোর্টের প্রধান বিচারপতি দোস্ত মোহাম্মদ খানের নেতৃত্বাধীন একটি বিশেষ বেঞ্চ এই রায় দেন।

যদিও নিরাপত্তাজনিত কারণে মঙ্গলবার আদালতে হাজির ছিলেন না সাবেক সেনা শাসক মোশাররফ। গঠিত বিশেষ এই  বেঞ্চ তাদের রায়ে বলেন, যখন থেকে মোশাররফ সংবিধান লঙ্ঘন করেছেন তখন থেকে ন্যাশনাল অ্যাসেম্বলি কিংবা সিনেট- কোনো নির্বাচনেই প্রতিদ্বন্দ্বিতা করতে মনোনয়ন পেতে পারেন না তিনি। রায়ে ৩২ নং সংসদীয় আসনে (চিত্রাল) মোশাররফের মনোনয়ন বাতিলের চ্যালেঞ্জিং আবেদনও খারিজ করে দেন আদালত।

গত সপ্তাহের শুরুতে মোশাররফকে দু’দিনের ট্রানজিট রিমান্ডে পাঠান আদালত। তার দু’দিন পরই তাকে বিচারিক রিমান্ডে পাঠান ইসলামাবাদের সুপ্রিম কোর্ট। আদালতের রায়ের পর মোশাররফের বাগানবাড়িকে সাব-জেল ঘোষণা করে দেশটির সরকার। সরকারের এ সিদ্ধান্তের কারণে ইসলামাবাদের উপকণ্ঠে চাক শাহজাদের বাগানবাড়িতেই গৃহবন্দি থাকতে হচ্ছে সাবেক সামরিক শাসককে। বর্তমানে সরকার ঘোষিত সাব জেলে থাকা মোশাররফকে অপহরণ করে হত্যার হুমকিও দিচ্ছে তালেবানরা।

অন্য দিকে, বেনজির ভুট্টো হত্যা মামলায় মোশাররফকে দু’সপ্তাহের বিচারিক রিমান্ডে পাঠানোরও নির্দেশ দিয়েছেন রাওয়ালপিণ্ডির একটি সন্ত্রাসবিরোধী আদালত। এছাড়া, আকবর বুগতি হত্যা মামলায় সাবেক স্বৈরশাসককে জিজ্ঞাসাবাদের জন্য বেলুচিস্তানের পুলিশকে অনুমতিও দিয়েছেন আদালত।

 

 




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *



পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
All rights reserved © shirshobindu.com 2024