শনিবার, ২৫ জুন ২০২২, ০৮:১৪

স্মরণশক্তি বৃদ্ধি সহায়ক

স্মরণশক্তি বৃদ্ধি সহায়ক

/ ৭১
প্রকাশ কাল: শুক্রবার, ৩ মে, ২০১৩

হয়তো বাজার থেকে গোটা দশেক জিনিস নিয়ে আসার জন্য বলা হয়েছে আপনাকে। বাজারে যেয়ে ঠিকঠাক মতো সবগুলো জিনিস কিনেও এনেছেন আপনি। কিন্তু বাড়ি ফেরার পর দেখা গেল দশটা জিনিসের মধ্যে দুটো জিনিসের কথা একেবারে বেমালুম ভুলে গেছেন আপনি। তাছাড়া মিটিং কিংবা পারিবারিক আলোচনায় জরুরি কোনো প্রসঙ্গের কথা ভুলে যাবার বাতিকও রয়েছে অনেকের।

তবে প্রাত্যহিক জীবনের এই ছোটখাটো ভুলোমনা স্বভাবগুলোকে মোকাবেলা করার জন্যই এবার নুতন আর সহজ একটি বুদ্ধির কথা বাতলে দিয়েছেন আমেরিকার ওহাইয়োতে অবস্থিত ইউনিভার্সিটি অব টলেডোর একদল গবেষক। তারা বলেছেন কোনোকিছু কেনাকাটার ফর্দ, আলোচ্য সূচি বা টেলিফোন নম্বর মনে রাখার প্রয়োজন হলে সেটি হাত মুঠ করা অবস্থায় মুখস্থ করা এবং পরবর্তিতে হাত মুঠ করা অবস্থাতেই তা স্মরণ করা বেশ কার্যকর একটি পদ্ধতি হিসেবে কাজ করে। আবার অন্য যেকোনো হাত মুঠ করার চাইতে ডান হাত মুঠ করে কোনো কিছু মুখস্থ করা ও স্মরণ করার কাজটি করলে সবচেয়ে ভালো ফল পাওয়া যায় বলে জানিয়েছেন এই গবেষকরা। তাদের দাবি, এভাবে হাত মুষ্টিবদ্ধ অবস্থায় কোনো কিছু মুখস্ত করলে ও সেটি স্মরণ করার চেষ্টা করলে তা কোনো কিছু মনে রাখার জন্য মস্তিস্কের প্রয়োজনীয় অংশটিকে সক্রিয় করে তোলে।

এই গবেষণার জন্য গবেষকরা একদল স্বেচ্ছাসেবককে ৭২টি শব্দের একটি তালিকা মুখস্থ করতে দেন এবং এ সময় তাদের কারও কারও হাতে একটি রবারের বল দেওয়া হয় এবং কাউকে কাউকে এমনিতেই শব্দগুলো মুখস্থ করতে বলা হয়। আবার যাদের হাতে এভাবে বল দেওয়া হয়েছিল তাদেরকেও কারো ডান হাতে, কারো বাম হাতে, কাউকে মুখস্থ করার সময় এবং কাউকে স্মরণ করার সময় নানাভাবে বল হাতে দিয়ে পরীক্ষা করে দেখা হয়।

আর এইসব গবেষণা তথ্য থেকে প্রাপ্ত ফলাফল বিশ্লেষণ করেই গবেষকরা এই সিদ্ধান্তে উপনীত হন যে ছোটখাটো কোনো কিছু মুখস্থ করার সময় এবং সেটি মনে করে বলার সময় হাত মুঠ করে রাখা বেশ কার্যকর একটি পদ্ধতি। গবেষণার এই ফল প্রকাশিত হয়েছে পপস ওয়ান সাময়িকীতে।




Leave a Reply

Your email address will not be published.



পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
All rights reserved © shirshobindu.com 2022