রবিবার, ২১ জুলাই ২০২৪, ১১:৫৬

ইরানের নয়া প্রেসিডেন্ট হাসান রৌহানি

ইরানের নয়া প্রেসিডেন্ট হাসান রৌহানি

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

দুনিয়া জুড়ে ডেস্ক: ইরানের প্রেসিডেন্ট নির্বাচনে মডারেট নেতা হাসান রৌহানি জয়লাভ করেছেন। দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী মোস্তাফা মোহাম্মদ নাজ্জার আন্তর্জাতিক সংবাদ মাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন।
তিনি জানান, রৌহানি ৫০ দশমিক ৬৮ শতাংশ ভোট পেয়েছেন। রৌহানি নিকটতম প্রতিদ্বন্দ্বী তেহরানের মেয়র মোহাম্মদ বাকের ঘালিবাফের চেয়ে ছয় লাখ ৭৭হাজার ২৯২ ভোট বেশি পান। দৃঢ়ভাবে তিনি আরো জানান, যদি নির্বাচনের ফলাফলের বিষয়ে কোনো প্রেসিডেন্ট প্রার্থীর দ্বিমত থাকে তবে আগামী তিন দিনের মধ্যে তিনি গার্ডিয়ান কাউন্সিলের কছে অভিযোগ দায়ের করতে পারেন।

কর্তৃপক্ষ জানিয়েছে, ৭০ শতাংশের ওপর ভোট পড়েছে। তবে ২০০৯ সালের নির্বাচনের চেয়ে ১৫ শতাংশ ভোট কম পড়েছে। ভোটগ্রহণ শেষের পর ছয় প্রার্থীই যৌথভাবে নিজের সমর্থকদের শান্ত থাকার আহ্বান জানিয়েছেন। নির্বাচনী প্রচারণায় ইরানের পরমাণু কর্মসূচি, ইউরোপীয় ইউনিয়ন ও যুক্তরাষ্ট্রের আরোপিত নিষেধাজ্ঞা থেকে দেশকে মুক্ত করার বিষয়গুলো প্রাধান্য পায়। নিষেধাজ্ঞার কারণে ইরানের মূল্যস্ফীতি ৩০ শতাংশের বেশি এবং বেকারত্ব দিন দিন বাড়ছে। ইসরায়েল ও পশ্চিমা দেশগুলোর অভিযোগ, ইরান পরমাণু অস্ত্র তৈরিতে গোপনে পরমাণু কর্মসূচি চালাচ্ছে। কিন্তু ইরান বরাবরই এ অভিযোগ অস্বীকার করেছে।

এদিকে, নির্বাচনের আগে বিশ্লেষকরা জানিয়েছিলেন, কট্টরপন্থী প্রার্থীরাই জয়ী হবেন। তবে নির্বাচনের ফলাফল বিশ্লেষকদের ধারনা পাল্টে দিল। শুক্রবার গ্রিনিচ সময় সাড়ে ৩টায় ভোটগ্রহণ শুরু হয়। ভোটগ্রহণের ১০ ঘণ্টা পর তা শেষ হওয়ার কথা থাকলেও এই সময় পাঁচ ঘণ্টা বাড়ানো হয়। ভোটকেন্দ্র ভোটারদের উপচেপড়া ভিড়ের কারণে সময় বাড়ানো হয় বলে জানায় স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

 




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *



পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১  
All rights reserved © shirshobindu.com 2012-2024