রবিবার, ২১ জুলাই ২০২৪, ০১:২৬

তথ্য মুছে ফেলতে গুগলকে নোটিশ যুক্তরাজ্যের

তথ্য মুছে ফেলতে গুগলকে নোটিশ যুক্তরাজ্যের

 

 

 

 

 

 

 

 

 

 

স্ট্রিট ভিউ গাড়ির  (রাস্তায় চলন্ত গাড়িতে স্থাপিত বিশেষ ক্যামেরার) মাধ্যমে গুগল যেসব তথ্য সংগ্রহ করছে সেগুলো মুছে ফেলতে নির্দেশ দিয়েছে যুক্তরাজ্য সরকার। দেশটিতে সংগৃহীত তথ্য না মুছে ফেললে গুগলের বিরুদ্ধে অপরাধ সংক্রান্ত মামলা করা হবে বলে হুমকি দেওয়া হয়েছে। দেশের নাগরিকদের ব্যক্তিগত তথ্যের গোপনীয়তা নিশ্চিত করতেই এমন পদক্ষেপ নিচ্ছে ব্রিটিশ সরকার।

ব্রিটিশ তথ্য কমিশনারের কার্যালয় (আইসিও) জানিয়েছে, আদালত অবমাননা আইনে যুক্তরাষ্ট্রের প্রতিষ্ঠান গুগলের বিরুদ্ধে ব্যবস্থা নেবে তারা যদি  তাদের দেশে ওয়াই-ফাই নেটওয়ার্কের মাধ্যমে প্রকাশ্যে সংগৃহীত ব্যক্তিগত তথ্য মুছে ফেলা না হয়। ইতোমধ্যে গুগলকে নোটিশও পাঠিয়েছে আইসিও। নোটিশে ৩৫ দিন সময় দেওয়া হয়েছে গুগলকে। আইসিও-এর আইন প্রয়োগকারী বিভাগের প্রধান স্টিফেন এককারসলে বলেন, আজকের এই এনফোর্সমেন্ট (বাস্তবায়ন) আমাদের কার্যালয়ের গৃহীত পূর্ববর্তী পদক্ষেপকে শক্তিশালী করল। আগামী ৩৫ দিনের মধ্যে অবশিষ্ট তথ্য মুছে ফেলতে গুগলকে আইনি ব্যবস্থাপত্র পাঠানো হয়েছে। আর এ নোটিশ অমান্য করাকে আদালত অবমাননার শামিল বিবেচনা করা হবে।

২০০৭ সালের মে থেকে ২০১০ সালের মে পর্যন্ত স্ট্রিট ভিউ জরিপ গাড়ীর মাধ্যমে তথ্য সংগ্রহ করায় ব্যাপক সমালোচনার মুখে পড়েছে গুগল। ২০১০ সালের মে মাসে কোম্পানিটি বিষয়টি প্রকাশ করে। তবে যুক্তরাষ্ট্রের ফেডারেল কমিউনিকেশন্স কমিশন জানিয়েছে, এটি মার্কিন আইনের লঙ্ঘন নয়।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *



পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১  
All rights reserved © shirshobindu.com 2012-2024