রবিবার, ২১ জুলাই ২০২৪, ১১:৫৪

ম্যান্ডেলার শারীরিক অবস্থা সংকটাপন্ন

ম্যান্ডেলার শারীরিক অবস্থা সংকটাপন্ন

 

 

 

 

 

 

 

 

 

শীর্ষবিন্দু নিউজ ডেস্ক: বর্ণবাদের বিরুদ্ধে লড়াইয়ের কিংবদন্তি নায়ক নেলসন ম্যান্ডেলার অবস্থা সংকটাপন্ন বলে জানিয়েছেন তার চিকিৎসকরা। বার্তা সংস্থা রয়টার্স জানায়, দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট জ্যাকব জুমা রোববার প্রিটোরিয়ার হাসপাতালে চিকিৎসাধীন ম্যান্ডেলাকে দেখতে যান এবং তার স্ত্রী ও চিকিৎসকদের সঙ্গে কথা বলেন। এক বিবৃতিতে জুমা বলেন,ম্যান্ডেলার জন্য সম্ভব সব কিছুই চিকিৎসকরা করছেন।

আফ্রিকার এই অবিসংবাদিত নেতার জন্ম ১৯১৮ সালের ১৮ জুলাই, ওমতাতার মুভিজোর এক গ্রামে। কালো মানুষের অধিকারের পক্ষে আন্দোলনের কারণে লন্ডন বিশ্ববিদ্যালয়ের আইনে স্নাতক ম্যান্ডেলাকে তারুণ্যের ২৭টি বছর কাটাতে হয়েছে কারাগারে। সে সময় উন্মুক্ত খনিতে কাজ করার সময় তার ফুসফুস ক্ষতিগ্রস্ত হয়েছিল বলে ধারণা করা হয়। ১৯৯০ সালের ১১ ফেব্রুয়ারি মুক্তি পাওয়ার পর দক্ষিণ আফ্রিকার প্রথম কালো প্রেসিডেন্ট নির্বাচিত হন তিনি। বর্ণবাদের অবসান ঘটিয়ে গণতন্ত্র প্রতিষ্ঠায় অবদানের জন্য ম্যান্ডেলাকে ১৯৯৩ সালে এফ ডাব্লিউ ডি ক্লার্কের সঙ্গে যৌথভাবে শান্তিতে নোবেল পুরস্কার দেয়া হয়।

দক্ষিণ আফ্রিকার প্রথম কালো প্রেসেডেন্ট ম্যান্ডেলাকে (৯৪) চলতি মাসের শুরুতে প্রিটোরিয়ার মেডিক্লিনিক হার্ট হাসপাতালে ভর্তি করা হয়। ফুসফুসে সংক্রমণের কারণে চলতি বছর এ নিয়ে তৃতীয় দফা তাকে হাসপাতালে চিকিৎসা নিতে হচ্ছে। রোবেন আইল্যান্ডে ম্যান্ডেলার ২৭ বছরের কারাজীবনে ১০ বছর সঙ্গী ছিলেন বর্তমান প্রেসিডেন্ট জুমা। একই দল আফ্রিকান ন্যাশনাল কংগ্রেসের পক্ষে দক্ষিণ আফ্রিকার নেতৃত্ব দিয়েছেন তারা।

জুমা আরো জানান, শনিবার থেকে ২৪ ঘণ্টায় ম্যান্ডেলার শারীরিক অবস্থার অবনতি হয়েছে বলে চিকিৎসকরা তাকে জানিয়েছেন। মাদিবা যাতে একটু ভাল বোধ করেন সেজন্য সম্ভব সবকিছুই তারা করছেন। মাদিবা হলো ম্যান্ডেলার গোত্র নাম। আফ্রিকার কালো মানুষের অবিসংবাদিত নেতা ম্যান্ডেলাকে স্থানীয় বাসিন্দারা ওই নামেই চেনে। বিবিসিকে সূত্রে জানা যায়, চিকিৎসকরা বলেছেন, ম্যান্ডেলার অবস্থা ‘সঙ্কটাপন্ন’। ম্যান্ডেলার পরিবার একটি কঠিন সময় পার করছে উল্লেখ করে তাদের বিরক্ত না করার  আহ্বান জানান মহারাজ। দেশবাসিকে ‘মাদিবার’ জন্য প্রার্থণা করার আহ্বান জানিয়েছেন প্রেসিডেন্ট জুমা।

 

 




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *



পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১  
All rights reserved © shirshobindu.com 2012-2024