রবিবার, ২১ জুলাই ২০২৪, ০২:৪১

আ. লীগ-বিএনপি হিসাব দিলো ইসিতে

আ. লীগ-বিএনপি হিসাব দিলো ইসিতে

 

 

 

 

 

 

 

 

 

শীর্ষবিন্দু নিউজ: বেধে দেয়া সময় অনুযায়ী নির্ধারিত সময়ের মধ্যে আওয়ামী লীগ ও বিএনপিসহ ৩০টির মতো নিবন্ধিত দল ২০১২ সালের আয়-ব্যয়ের হিসাব নির্বাচন কমিশনে জমা দিয়েছে। ক্ষমতাসীন আওয়ামী লীগ তাদের লেনদেনের হিসাব গণমাধ্যমে প্রকাশ না করলেও প্রধান বিরোধী দল বিএনপি তা জানিয়ে দিয়েছে। আর ইসি নিজ থেকে কোনো দলের হিসাবই প্রকাশ করছে না।

প্রথাগত কারণে আমাদের পক্ষে তা প্রকাশ করা সমীচীন হবে না। এটা এখন সাংবিধানিক প্রতিষ্ঠান নির্বাচন কমিশনের সম্পদ। ইসি সচিবের কাছে বুধবার আয়-ব্যয়ের হিসাব জমা দিয়ে আওয়ামী লীগের উপ দপ্তর সম্পাদক মৃণাল কান্তি দাস সাংবাদিকদের বলেন, আমরা স্বচ্ছতা ও জবাবদিহিতায় বিশ্বাস করি বলে অডিট রিপোর্ট দিয়েছি। হিসাব প্রকাশ না করলেও বিভিন্ন খাত উল্লেখ করে তিনি বলেন, নির্বাচন কমিশন যদি প্রকাশ করতে চায়, তাতে তাদের কোনো আপত্তি নেই।

২০০৮ সাল থেকে এ বাধ্যবাধকতা আরোপ হলেও কমিশন এথনো পর্যন্ত আনুষ্ঠানিকভাবে কোনো হিসাব প্রকাশ করেনি। এটা দলগুলোর ‘গোপনীয় প্রতিবেদন’ উল্লেখ করে তারা প্রকাশ না করা পর্যন্ত ইসিও অপারগতা জানিয়ে আসছে। এবারও নির্বাচন কমিশন সচিব মোহাম্মদ সাদিক সাংবাদিকদের বলেন, অডির্ট রিপোর্ট জমা দেয়ার সময়সীমা বৃদ্ধির প্রয়োজন হলে অথবা আয়-ব্যয়ের হিসাব প্রকাশের বিষয়ে কমিশনই সিদ্ধান্ত নেবে।

ক্ষমতাসীন মহাজোটের শরিক জাতীয় পার্টিসহ ৩০টি দল বিকাল পর্যন্ত তাদের হিসাব জমা দিয়েছে বলে ইসির জনসংযোগ শাখা জানায়। জাতীয় পার্টি-জেপি দলের আয়-ব্যয়ের হিসাব জমা দেয়ার সময় ৩১ পর্যন্ত বাড়ানোর আবেদন করেছে। গণপ্রতিনিধিত্ব আদেশ অনুযায়ী নিবন্ধিত দলগুলোকে রেজিস্টার্ড চার্টার্ড একাউন্টেন্ট ফার্ম দিয়ে নিরীক্ষা করে ইসিতে প্রতিবেদন দেয়ার বাধ্যবাধকতা রয়েছে।

 




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *



পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১  
All rights reserved © shirshobindu.com 2012-2024